Wapka

ওয়াপকা কি? ওয়াপকার সুবিধা ও অসুবিধা । ২০২২

ওয়াপকা হল ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ওয়েবসাইট। আরো সহজ করে বললে Wapka হচ্ছে একটি থার্ডপার্টি CMS, যার মাধ্যমে ডোমেইন হোস্টিং ছাড়া খুব সহজে একটি ওয়েবসাইট বানানো যায়।

Wapka একসময় (২০০৮-২০১৫ সালে) বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তানে খুব জনপ্রিয় ছিলো ফ্রিতে ওয়েবসাইট বানানোর জন্য। তাদের কিছু সীমাবদ্ধতার জন্য দিন দিন জনপ্রিয়তা হারিয়ে একসময় বিলীন হয়ে যায়, এখন আবার ওয়াপকা আগের রুপে ফিরে যাওয়ার চেষ্টা করছে, আগের সীমাবদ্ধতা গুছিয়ে নতুন আপডেট নিয়ে আসছে ওয়াপকা।

ওয়াপকা (Wapka) কি?

Wapka হচ্ছে Wix, WordPress, Blogger এর মতো সমজাতীয় CMS, যার মাধ্যমে কোন ধরনের প্রোগ্রামিং জ্ঞান ছাড়া একটা ওয়েবসাইট তৈরি করা যায়।

Wapka (ওয়াপকা) দিয়ে যেভাবে ওয়েবসাইট বানাবেন

নিচের ভিডিওটি দেখে আপনি খুব সহজে একটি ওয়েবসাইট বানাতে পারবেন।


Wapka ওয়েবসাইট টিউটোরিয়াল

ওয়াপকার সুবিধাঃ

ওয়াপকার যে সুবিদাগুলো আছে তা হলঃ

  • ডোমেইন হোস্টিং ছাড়া ওয়েবসাইট বানানো যায়।
  • কোন প্রোগ্রামিং জ্ঞানের প্রয়োজন হয় না।
  • খুব সহজে গান ও গেইমস Wapka সাইটে আপলোড/হোস্ট করা যায়।

ওয়াপকার অসুবিধাঃ

Wapka এর অসুবিধার জন্যই এই ওয়েবসাইট একসময় বিলীন হয়ে যায়, আশার কথা হলো তারা  আবার ফেরত এসেছে। আগের Wapka ওয়েবসাইটে যেসব অসুবিধা ছিলোঃ

  • প্রাইভেসি সমস্যা।
  • ওয়াপকা দিয়ে বানানো ওয়েবসাইটে এরর মারা, কিংবা হঠাত ওয়েবসাইট ডাউন হওয়া।
  • ওয়েবসাইটের কন্ট্রোল প্যানেলে এক্সেস না পাওয়া।
  • ওপাকা দিয়ে বানানো ওয়েবসাইটের কোয়ালিটি তেমন একটা ভালো না হওয়া।

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুণ, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

Leave a Comment

Your email address will not be published.

You cannot copy content of this page