কফির উপকারিতা ও অপকারিতা ২০২৩

কফির উপকারিতা

Last Updated on 23rd April 2023 by Mijanur Rahman

এক চুমুক কফি আপনার সারাদিনের ক্লান্তি নিমেষেই ভ্যানিশ করে দিতে পারে। এই জনপ্রিয় কফি যেমন তীব্র শীতে আপনাকে চাঙ্গা করে দিতে পারে, তেমনি প্রচন্ড গরমে এনে দিতে পারে একটুখানি প্রশান্তি। সকাল, বিকাল দিনের যেকোন সময়েই আপনি এক সিপ কফি পান করে নিজেকে করে নিতে পারেন চাঙ্গা। শুধু তাই নয়, কফির উপকারিতা ও অপকারিতা বহুমুখী। চলুন কফির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেই।

কফির সাধারন পরিচিতি

কফি হল একটি জনপ্রিয় পানীয় যা কফিয়া ফলের (coffea arabica,coffea canephora)  বীজ রোস্ট করে তৈরি করা হয়। এতে ক্যাফেইন এবং ক্লোরোজেনিক অ্যাসিড রয়েছে। কফিতে থাকা ক্যাফিন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র, হৃদয় এবং পেশীকে উদ্দীপিত করে কাজ করে। ক্লোরোজেনিক অ্যাসিড রক্তনালীগুলিকে প্রভাবিত করে যা আপনার রক্তে শর্করা এবং বিপাক প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে।

মানুষ সাধারণত মানসিক ক্লান্তি দূর করতে কফি পান করে। তবে কফির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত না জেনেই মানুষ এটি গ্রহণ করে যাচ্ছে। কফি ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডিমেনশিয়া এবং অন্যান্য অনেক রোগের চিকিৎসার জন্যও ব্যবহার করা হয়, তবে এটা কতটা কার্যকরী তার বৈজ্ঞানিক প্রমাণ নেই।

পুষ্টি উপাদান

কোনো রকম ক্রিম বা চিনি ছাড়া এক কাপ ব্ল্যাক কফি ২.৪ ক্যালোরি, ০.৩ গ্রাম প্রোটিন, ০ গ্রাম কার্বোহাইড্রেট এবং ০ গ্রাম চর্বি সরবরাহ করে। কফি মূলত পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের একটি উৎকৃষ্ট উৎস। ইউএসডিএ এর তথ্য মতে, এককাপ কফিতে-

ক্যালোরি :  ২.৪

চর্বি :  ০ গ্রাম

সোডিয়াম :  ৪.৮ মিলিগ্রাম

কার্বোহাইড্রেট :  ০ গ্রাম

ফাইবার :  ০ গ্রাম

চিনি :  ০ গ্রাম

প্রোটিন :  ০.৩ গ্রাম

পটাসিয়াম : ১১৮ মিলিগ্রাম

ম্যাগনেসিয়াম : ৭.২ মিলিগ্রাম

শর্করা

দুধ বা মিষ্টি ছাড়া সাদা কালো কফিতে কেনো কার্বোহাইড্রেট নেই।

চর্বি

ব্ল্যাক কফিতেও কোনো পরিমাণে চর্বি থাকে না, তবে কোনো দুধ বা স্যাচুরেটেড ফ্যাট, যেমন কফিতে দুধ যোগ করলে এক কাপ কফির ফ্যাটের পরিমাণের চিত্র বদলে যাবে।

প্রোটিন

১ কাপ ব্ল্যাক কফিতে খুবই কম পরিমাণে প্রোটিন থাকে। আবার, দুধ বা দুধের বিকল্পের মতো সংযোজন এক কাপ কফিতে প্রোটিনের পরিমাণ বাড়াতে পারে।

ভিটামিন এবং খনিজ

কফিতে ভিটামিন এবং মিনারেল সহ অল্প পরিমাণে মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে। একটি সিঙ্গেল কফি ড্রিংকসে ১১৮ মিলিগ্রাম পটাসিয়াম, ৭.২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ৭.১ মিলিগ্রাম ফসফরাস, ০.১ মিলিগ্রাম ম্যাঙ্গানিজ, ৪.৭ মিলিগ্রাম ফোলেট, ৬.২ মিলিগ্রাম কোলিন এবং ৪.৮ মিলিগ্রাম সোডিয়াম রয়েছে।

ক্যালরি

একটি সাধারণ এক কাপ কফির প্রতি পরিবেশনে ২.৪ ক্যালোরি থাকে, যা মূলত প্রোটিন থেকে আসে। আপনি যখন কফিতে দুধ, স্বাদ, সিরাপ, চিনি এবং হুইপড ক্রিম যোগ করেন, তখন এই একক কফি পানীয় সমৃদ্ধ ডেজার্টের মতো সুস্বাদু হয়ে উঠে।

কফির উপকারিতা ও অপকারিতা
কফির উপকারিতা ও অপকারিতা

কফির উপকারিতা ও অপকারিতা

আপনি যদি ইতিমধ্যেই একজন কফি পানকারী না হয়ে থাকেন, তবে কফির উপকারিতা সম্পর্কে জানার পর আর আপনি নিজেকে কফি পান করা থেকে বিরত রাখতে পারবেন না। কফি প্রায়শই একটি খারাপ র‍্যাপ পায়, এটির ক্যাফেইন সামগ্রী থেকে শুরু করে এটি আপনার দাঁতে যে দাগ ফেলে তা সব কিছুর উপর ভিত্তি করে। কফির উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে, তবে এর সঠিক পরিমাণে পান করলে আপনি উপকৃতই বেশি হবেন। কফি সম্পূর্ণ উপকারী পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ একটি পানীয়। চলুন সুপরিচিত এই পানীয়ের উপকারিতা সম্পর্কে জেনে নেই –

১. ক্যালোরি বার্ন করতে সাহায্য করে

একটি স্প্যানিশ গবেষণায় দেখা যায় যে, যেসব ক্রীড়াবিদরা ব্যায়াম করার আগে ১২ আউন্স সমতুল্য কফি পান করেছিলেন, তারা ব্যায়াম করার তিন ঘন্টার মধ্যে প্রায় ১৫% বেশি ক্যালোরি বার্ন করতে সক্ষম হয়েছিলেন। এমনকি আপনি কাজ না করেও, প্রতিদিন এক থেকে দুই কাপ পান করলে আপনার বিপাক ক্রিয়া ১০ থেকে ২০% বেড়ে যায়। তাই আপনার অতিরিক্ত ক্যালরি কমাতে চাইলে আজ থেকেই কফি পান করা শুরু করেন।

২. রক্ত চলাচল উন্নত করে

জাপানের একটি গবেষণায় দেখা গেছে যে, পাঁচ আউন্স কাপ কফি পান করলে কৈশিক রক্তের প্রবাহ ৩০% বৃদ্ধি পায়। এই স্তরের রক্ত ​​সঞ্চালনের ফলে আপনার শরীরের টিস্যুগুলির অক্সিজেন ধারণক্ষমতা বাড়ে, ফলে শারীরিক কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

৩. ব্যাথা উপশম করে

ইউনিভার্সিটি অফ ইলিনয় থেকে গবেষণায় দেখা গেছে যে, ব্যায়ামের পর দুই থেকে তিন কাপ কফি গ্রহণের ফলে পেশির ব্যথার মাত্রা অনেকাংশে কমে যায়। এই ফলাফলগুলি জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় পুনরাবৃত্তি করা হয়েছিল যেখানে কফি পানকারীদের পেশী ব্যথায় ৪৮% হ্রাস পেয়েছে, অন্যদিকে ন্যাপ্রোক্সেন এবং অ্যাসপিরিনের গ্রহণকারীদের যথাক্রমে ৩০% ও ২৫% হ্রাস পেয়েছে।

৪. সহনশীলতা বৃদ্ধি করে

কফি শুধুমাত্র শারীরিক পরিশ্রমের পর আপনার ব্যথার মাত্রা কমায় না, এটি আপনার অনুভূত ব্যাথার সহনশীলতার মাত্রাও বাড়ায়। ফলস্বরূপ, ওয়ার্কআউট করার আগে কফি পান করলে ব্যায়ামের কর্মক্ষমতা ১১% এর মতো বেড়ে যায়,  কারণ আপনি মনে করেন যে আপনি কম শক্তি প্রয়োগ করছেন।

৫. পেশী টিস্যু সংরক্ষণ করতে সাহায্য করুন

আপনি যখন কফি পান করেন, তখন আপনার মস্তিষ্ক ব্রেইন চালিত নিউরোট্রফিক ফ্যাক্টর নামে একটি পদার্থ বের করে, যা আপনার পেশীগুলির পাওয়ার হাউসকে সাহায্য করে। এই অপরিহার্য ফ্যাক্টর ছাড়া, পেশী অ্যাট্রোফি অনুভব করার সম্ভাবনা বেশি। মূলত, কফিতে থাকা ক্যাফেইন আপনার পেশির সক্ষমতা বাড়ায়।

৬. স্মার্টনেস বাড়ায়

কফিতে থাকা ক্যাফিন মস্তিষ্কে অ্যাডেনোসিন রিসেপ্টরগুলির সাথে মিথস্ক্রিয়া করার ফলে আপনার বুদ্ধিদীপ্ততা, অনুভূতি এবং শক্তি বৃদ্ধি পায়।

এটি মস্তিষ্কের ক্রিয়াকলাপের মাধ্যমে আপনাকে আরো ব্যক্তিত্বসম্পন্ন করে তোলে।

৭. স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে

কফি এত জনপ্রিয়তার আরেকটা কারণ হচ্ছে এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। প্রতিদিন দুই থেকে আট-আউন্স কাপ কফি পান করলে দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে।

৮. বিষণ্নতার ঝুঁকি কমায়

কফি বিশেষ করে মহিলাদের বিষন্নতা হার বহুলাংশে কমাতে সাহায্য করে। যারা প্রতিদিন চার থেকে আট-আউন্স কাপ কফি পান করেন, তাদের বিষণ্নতার ঝুঁকি ২০% পর্যন্ত কম পাওয়া গেছে।

এই ঝুঁকি কম হওয়ার কারণ হল যে, কফি সেরোটোনিন এবং ডোপামিনের মতো মস্তিষ্কের হরমোন উৎপাদনের উপরও প্রভাব ফেলে।

৯. ক্যান্সারের ঝুঁকি কমায়

বিশ্বের প্রায় তৃতীয় ও চতুর্থ সাধারন ক্যান্সার হচ্ছে লিভার ও কোলন ক্যান্সার। আর এখন অবধি, কফি লিভার এবং কোলন ক্যান্সার উভয় ক্যান্সার সৃষ্টিতে কম সম্পর্কযুক্ত। প্রতিদিন চার থেকে পাঁচ কাপ কফি পান করলে লিভার ক্যান্সারের ঝুঁকি ৪০% এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি ১৫% কমে যায় বলে মনে করা হয়।

১০. হৃদরোগের ঝুঁকি হ্রাস করে

বছরের পর বছর ধরে গবেষণায় দাবি করা হয়েছে যে, ক্যাফিন আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। যদিও এটি সত্য, প্রভাবটি বেশ কম। সাধারণত যারা নিয়মিত কফি পান করেন না তাদের মধ্যে উচ্চরক্তচাপ বেশি উপস্থিত বলে নির্ধারণ করা হয়েছে। কফি হৃদরোগের ঝুঁকি বাড়ায় এমন ধারণা সমর্থন করে এমন কোনো গবেষণা পাওয়া যায়নি।

যাইহোক, কফি বিশেষত মহিলাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি কমাতে পারে বলে গবেষণা দাবি করে। কফি পানকারীদের স্ট্রোকের ঝুঁকি ২০ শতাংশ কম থাকে।

১১. আপনার লিভার সুরক্ষিত রাখে

লিভারের ক্যান্সার প্রতিরোধ করার পাশাপাশি, কফি লিভারকে প্রভাবিত করে এমন অন্যান্য সাধারণ রোগ যেমন হেপাটাইটিস এবং ফ্যাটি লিভার রোগ প্রতিরোধ করতে বেশ কার্যকর ভূমিকা পালন করে।

কফি লিভারের সিরোসিস থেকে রক্ষা করে, যারা প্রতিদিন চার বা তার বেশি কাপ কফি পান করেন তাদের ক্ষেত্রে লিভার সিরোসিসের ঝুঁকি ৮০% কমে যায়।

১২. পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টের যোগান দেয়

কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া গেছে। প্রকৃতপক্ষে, পশ্চিমা দেশগুলোতে কফিতে সবচেয়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া গেছে।

অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে রয়েছে রাইবোফ্লাভিন (আরডিএর ১১%), পটাসিয়াম (৩%), ম্যাগনেসিয়াম এবং নিয়াসিন (২%)। আপনি যদি প্রতিদিন এক কাপের বেশি পান করেন, তবে এর চেয়ে বেশি পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট পেতে পারেন।

১৩. টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়

বর্তমানে সারা বিশ্বে প্রায় ৩০০ মিলিয়ন মানুষ টাইপ-২ ডায়বেটিসে ভুগছেন। কফি পান করার সাথের এর একটি কার্যকর যোগসূত্র রয়েছে। প্রতি কাপ কফি পান করার সাথে এই ডায়াবেটিস হওয়ার প্রবণতা হ্রাস পায়। বিভিন্ন গবেষণা দাবি করে যে, প্রতি কাপ কফি গ্রহনের জন্য প্রায় ৭% ঝুঁকি হ্রাস পায়।

১৪. আরো উদ্যমী করতে সাহায্য করে

কফির এই উপকারিতাটি বেশ সুস্পষ্ট বলে মনে হচ্ছে। এই কারণেই অনেক লোক তাদের সকালট শুরু করছেন এককাপ কফির চুমুক দিয়ে।

এতে কোন সন্দেহ নেই যে, আপনার শত ক্লান্তি দূর করে কফি আপনাকে আরো কর্মোদ্যম করে তোলে। এটি মূলত ক্যাফিনের কারণে হয়ে থাকে। ক্যাফেইন মূলত একটি উদ্দীপক হিসাবে কাজ করে যা আপনার স্নায়ুকে সবসময় সজাগ রাখতে সাহায্য করে।

১৫. পারকিনসন্সের ঝুঁকি কমায়

পারকিনসন্স রোগ হল মস্তিষ্কের এমন এক অবস্থা যা মানুষের স্বাভাবিক ভারসাম্যকে প্রভাবিত করে এবং হাঁটা, কথা বলা এবং সমন্বয়ের ক্ষেত্রে অসুবিধা সৃষ্টি করে। গবেষনায় দেখা গেছে যে, প্রতিদিন সর্বোচ্চ ৩ কাপ কফি পার্কিনসন রোগের ঝুঁকি ২৮ শতাংশ কমাতে সাহায্য করে।

১৬. আলঝেইমারের বা ডিমনেশিয়ার ঝুঁকি কমায়

ইউনিভার্সিটি অফ মিয়ামি এবং ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডা উভয়ের গবেষণায় কফি খাওয়া এবং ডিমেনশিয়ার ঝুঁকি হ্রাসের মধ্যে একটি প্রমাণিত লিঙ্ক পাওয়া গেছে। প্রকৃতপক্ষে, যারা প্রতিদিন প্রায় তিন কাপ পান করেন তাদেরও আলঝেইমার হওয়ার সম্ভাবনা ৬৫% কম দেখা গেছে।

১৭. স্ট্রেস কমায়

সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকরা দেখেছেন যে, কম ঘুমানো ইঁদুর কফির ঘ্রাণ নেওয়ার ফলে তাদের মস্তিষ্কে মানসিক চাপ সৃষ্টিকারী হরমোন কম সৃষ্টি হয়েছে। আসলে যারা কফির স্বাদ পছন্দ করেন না, এটা তাদের জন্য একটি সুসংবাদ।

১৮. উৎফুল্লতা বাড়ায়

সুখী হওয়ার মানেই স্বাস্থ্যকর, তাই না? যারা কফি পছন্দ করেন, তাদের দিনটা শুরু হয় একচুমুক গরম কফি দিয়ে। কফি মানসিক চাপ, ক্লান্তি দূর করে উৎফুল্লতা বাড়াতে বেশ কার্যকর ভূমিকা পালন করে।

১৯. আয়ু বাড়াতে সাহায্য করে

যদিও এটা অনিশ্চিত যে, ঠিক কোন উপায়ে কফি পান করলে তা আপনার মৃত্যুর ঝুঁকি কমাতে সক্ষম। ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট (এনসিআই) দ্বারা সম্পাদিত গবেষণায় দেখা গেছে যে, যারা প্রতিদিন তিন বা তার বেশি কাপ কফি পান করেন তাদের মৃত্যুর ঝুঁকি ১০% কমে যায়।

কফির অপকারিতা

পৃথিবীর কোনো কিছুই ভালো খারাপের উর্ধ্বে নয়। ঠিক তেমনি কফির উপকারিতা ও অপকারিতা দুটোই আছে। আপনি যদি এর অপকারী দিক না জেনেই কফি গ্রহণ করতে থাকেন, তবে তা হবে নিতান্তই বোকামি। চলুন কফির অপকারী দিকগুলোও একটু জেনে রাখি।

১. অনিদ্রা

কফির প্রথম অপকারিতা হল অনিদ্রা, যা আজকাল সবচেয়ে সাধারণ বিষয়। একটি বিশাল সিলেবাসের সাথে পরীক্ষার আগের রাতে কফি আমাদের পছন্দের পানীয় হয়ে ওঠে। এক রাতে পুরো সিলেবাসটি গুছিয়ে নেওয়ার প্রয়াসে ছাত্ররা একাধিক কাপ গ্রহণ করে ফেলে, আর সমস্যাটাই হচ্ছে এখানে।

কখনো ভেবেছেন এই আচরণের পেছনের কারণ কী? অ্যাডেনোসিন হচ্ছে ঘুম প্ররোচনার রাসায়নিক। আপনি যত বেশি সময় জেগে থাকবেন, আপনার মস্তিষ্কে অ্যাডেনোসিনের পরিমাণ তত বেশি হবে। ক্যাফেইন যা কফির অন্যতম প্রধান উপাদান, অ্যাডেনোসিনের মতো একই রিসেপ্টরের সাথে আবদ্ধ হয়ে এটি রিসেপ্টরকে অবরুদ্ধ করে যা এডিনোসিনের স্বাভাবিক কাজে বাধা দেয়। যার ফলে নিদ্রাহীনতার একটা বদঅভ্যেস হয়ে যায়।

২. উদ্বেগ

কফির অপকারিতার তালিকায় এর পরেই রয়েছে দুশ্চিন্তা। ক্রমাগত উদ্বেগ, উত্তেজনা বা উত্তেজনার অনুভূতিকে তরান্বিত করতে কফি বেশ ভালোভাবে প্রভাব ফেলে। যাইহোক, ক্যাফেইন উদ্বেগ প্ররোচিত করার ক্ষমতা রাখে বলে বিশ্বাস করা হয়। কফি পান করার কয়েক মিনিটের মধ্যে, অ্যাড্রেনালিন নিঃসৃত হয়। এই অ্যাড্রেনালিন হরমোন আমাদের লড়াই-বা-ফ্লাইট প্রতিক্রিয়াকে উদ্দীপিত করে।

ধরুন, আপনি এমন একটি বনে আছেন যেখানে চারপাশ বন্য প্রাণীদের গর্জনে প্রতিধ্বনিত। আপনি দৌড়ানোর চেষ্টা করেন কিন্তু শেষ পর্যন্ত আপনার গোড়ালিতে মোচড় খেলেন। ঠিক তখনই আপনি আপনার খুব কাছে একটি প্রাণীর গর্জন শুনতে পান। সাধারণ পরিস্থিতি অনুযায়ী আপনি সেই মুহূর্তে গোড়ালির তীব্র ব্যথার কারণে নড়াচড়া করতে পারবেন না। কিন্তু প্রাণীর গর্জন শোনার সাথে সাথে আপনি এক দৌড় দেওয়ার চেষ্টা করবেন। এখানে আসলে উদাহরণের মাধ্যমে উদ্বেগের ধারনাটি বুঝানো হয়েছে। তাই, পরের বার যখন আপনি এক কাপ কফি পান করছেন, কফির এই অসুবিধার কথা মনে রাখবেন!

৩. হজম সংক্রান্ত সমস্যা

বদহজম সমস্যাযুক্ত লোকদের জন্য, কফির এই অসুবিধা একটি দুঃস্বপ্ন হতে পারে। কফি গ্যাস্ট্রিকের সমস্যাকে আরো দ্বিগুণ করে দিতে পারে।

কফি নিম্ন খাদ্যনালীর স্ফিঙ্কটারকে শিথিল করে বলে বিশ্বাস করা হয়। এটি অ্যাসিড রিফ্লাক্স এর মতো জটিলতা সৃষ্টি করে। মূলত কফি কিছুটা অম্লধর্মী, ফলে কফিপান করা আপনার পাকস্থলীর জন্য মোটেও কোনো ইতিবাচক সিধান্ত নয়।

৪. গর্ভাবস্থায় হুমকিস্বরূপ

কফির আরেকটি অসুবিধা হল এটি গর্ভবতী মহিলার জন্য স্বাস্থ্যকর নয়। আপনারা অনেকেই হয়তো ইতিমধ্যেই কফির এই অসুবিধার সাথে পরিচিত। একজন মানুষকে ৯ মাস নিজের দেহে লালন-পালন করা কোনো রসিকতা নয়। যদিও এটি একটি সুন্দর অনুভূতি, সেখানে এমন শত শত জিনিস রয়েছে যা একজন মাকে মনে রাখা দরকার, কফি তাদের মধ্যে একটি।

মাঝারি পরিমাণে গ্রহণ করা হলে, গর্ভবতী মহিলারা তাদের উদ্বেগের দীর্ঘস্থায়ী অনুভূতি ছাড়াই তাদের কাপ কফি উপভোগ করতে পারেন। যখন সেবন প্যাটার্ন সীমা অতিক্রম করে, তখন রক্তচাপ এবং হৃদস্পন্দন বৃদ্ধি পেতে পারে, যার কোনটিই গর্ভাবস্থায় পরামর্শ দেওয়া হয় না।

কফি প্রস্রাবের ফ্রিকোয়েন্সিও বাড়িয়ে দেয় যা সম্ভবত ডিহাইড্রেশনের দিকে পরিচালিত করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, অতিরিক্ত কফি পান ভ্রূনের অকাল মৃত্যুের জন্য অনেকাংশেই দায়ী।

৫. এলডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়

গত কয়েক বছরে, রক্তে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির কারণে মানুষের রোগব্যাধি হওয়ার সংখ্যাটা নেহাত কম নয়। কফি শরীরে এলডিএল মাত্রা বাড়াতে ভূমিকা রাখে বলে অনুমান করা হয়।

অতএব, পুরু ধমনীর দেয়াল (যা আমাদের সারা শরীরে রক্ত ​​সঞ্চালন করে) বিকাশের ঝুঁকি এবং সম্ভাব্য ব্লকেজ এবং হার্টের জটিলতা বৃদ্ধি পায়। আমরা সবাই জানি যে হার্টের জটিলতা কোন রসিকতা নয়। তাই, কফির এই অপকারিতা সম্পর্কে সাবধান!

৬. আসক্তি

আমি ব্যক্তিগতভাবে কফি এই অসুবিধার জন্য নিশ্চিত করতে পারি। যেমন আগে উল্লেখ করা হয়েছে, ক্যাফিন মস্তিষ্কে অ্যাডেনোসিন রিসেপ্টরকে আবদ্ধ করতে পারে। যা আপনার শরীরকে ক্লান্ত বোধ করা থেকে বিরত রাখে।

এই আকস্মিক শক্তি আপনার ক্লান্তিবোধ যেমন হ্রাস করছে, তেমনি এর একটি শক্তিশালী প্রভাব আপনাকে কফির উপর নির্ভরশীল করে তুলছে। তাই কোন নির্ঘুম রাতযাপনের পরই আপনি এক কাপ কফি গ্রহণের কথা চিন্তা করবেন। ক্রমশ দিন যত বাড়তে থাকবে, এই আসক্তির পরিমাণও বাড়তে থাকে।

৭. অস্থিরতা

কফির এই অসুবিধার জন্য ক্যাফেইন দ্বারা উদ্ভূত অ্যাড্রেনালিন নিঃসরণকে দায়ী করা যেতে পারে।

আগেই বলা হয়েছে, কোনো কিছুই খুব বেশি ভালো কখনোই হতে পারে না। আমাদের সিস্টেমের চেয়ে অত্যধিক অ্যাড্রেনালাইন আমাদের শরীর পরিচালনায় ব্যাঘাত ঘটায়। ফলে শরীরে ঝাঁকুনি ও অস্থিরতা দেখা দেয়।

৮. রক্তচাপ বাড়ায়

কফির সবচেয়ে চিন্তাজনক অসুবিধা হল রক্তচাপ বৃদ্ধি। কফির এই অসুবিধাকে ঘিরে একাধিক কল্পনা জল্পনা রয়েছে যা যথেষ্ট যুক্তিসঙ্গত।

প্রথমত কফি ধমনীকে প্রশস্ত ও খোলা রাখার জন্য দায়ী হরমোন সৃষ্টিতে বাধা দেয়। ফলে নির্বিঘ্নে রক্ত ​​​​প্রবাহিত হতে পারে না। এটি ধমনীর দেয়ালে রক্তের চাপ বাড়িয়ে দিতে পারে যার ফলে রক্তচাপ বাড়ে।

আরেকটি সম্ভাবনা হল অ্যাড্রিনাল গ্রন্থি থেকে অ্যাড্রেনালিনের অতিরিক্ত নিঃসরণ যা শরীরের রক্তনালীগুলির সংকোচন ঘটায়।

৯. হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়

হার্ট অ্যাটাক কতটা ভয়ঙ্কর তা বোঝার জন্য একজন ডাক্তার হওয়ার দরকার নেই। আসলে হার্ট অ্যাটাকে কি হয়? আমাদের হৃৎপিণ্ড একটি পাম্পিং মেশিন যা প্রতিনিয়ত শরীরের বিভিন্ন অংশে রক্ত ​​পাম্প করে। হঠাৎ কাজ করা বন্ধ হয়ে গেলে কি হবে ভেবেছেন কখনো?

কোলেস্টেরলের মতো পদার্থ জমা হওয়ার কারণে যখন করোনারি ধমনী সংকুচিত হয় (মনে রাখবেন  সব ধরনের কোলেস্টেরল নয়!), তখন হৃৎপিণ্ডে রক্ত ​​সরবরাহ কমে যায় এবং এমনকি পুরোপুরি বন্ধ হয়ে যেতে পারে।

ফলে শরীরের অবশিষ্ট অংশগুলির টিস্যু রক্ত ​​​​হতে সরবরাহকৃত অক্সিজেন থেকে বঞ্চিত হয়। যেহেতু কফি শরীরে এলডিএল মাত্রা বাড়াতে ভূমিকা পালন করে বলে মনে করা হয়, তাই এটি হার্ট অ্যাটাকের ক্ষেত্রে ভূমিকা পালন করে বলে সন্দেহ করা হয়। তাই, কফির এই অপকারিতার দিকে খেয়াল রাখুন!

১০. স্তন টিস্যুতে সিস্ট সৃষ্টি করে

স্তনে সিস্টের বিকাশের পিছনে সরাসরি কারণ না হলেও, ক্যাফিন-প্ররোচিত হরমোনের ভারসাম্যহীনতা উল্লিখিত সিস্টগুলির বিকাশের অন্যতম কারণ হিসেবে ধরা যায়। সিস্ট না হলেও ক্যাফেইন স্তনে ব্যথার কারণ হতে পারে। তাই, কফির দ্বিতীয় কাপটি গ্রহণের আগে দুবার চিন্তা করুন।

১১. প্রস্রাবের পরিমাণ বাড়ায়

এইটা প্রথম শুনছেন? সমস্যা নেই! ইউরিনারি ইনকন্টিনেন্স বলতে প্রস্রাবের বর্ধিত ইচ্ছাকে বোঝায়। কফির সাথে এর কি সম্পর্ক আপনি জিজ্ঞাসা করতে পারেন?

আসলে এখানেও অপরাধী আবার ক্যাফেইন। ক্যাফেইন কিডনিতে রক্ত ​​​​প্রবাহ বাড়ায় যা রক্ত ​​​​পরিশোধিত হওয়ার পরিমাণ বাড়ায় এবং স্বাভাবিকের চেয়ে বেশি মূত্র উৎপাদন করে। এই বর্ধিত প্রস্রাবের উৎপাদন স্বাভাবিকের চেয়ে বেশি বার বাথরুম ব্যবহার করার তাগিদ সৃষ্টি করে।

১২. টাইপ ২ ডায়াবেটিস হওয়ার প্রবণতা বাড়ায়

কফির এই অসুবিধাটি বিশেষত টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য। টাইপ 2 ডায়াবেটিস, যাকে ডায়াবেটিস মেলিটাসও বলা হয়। মূলত এই অবস্থায় গ্রহণকৃত শর্করা ভাঙার জন্য পর্যাপ্ত ইনসুলিন তৈরি হয় না।

আর ক্যাফেইন আমাদের শরীরের কোষগুলিকে ইনসুলিনের প্রতি আরও বেশি সংবেদনশীল করে তোলে বলে বিশ্বাস করা হয়। খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের চেয়ে আরও বেশি বেড়ে যায় কারণ শরীর দ্বারা উৎপাদিত ইনসুলিন শর্করাকে সম্পূর্ণভাবে প্রক্রিয়াকরণ করতে সক্ষম হয় না।

১৩. কোলাজেন উৎপাদন হ্রাস করে

আপনি কি দিনরাত স্কিনকেয়ার রুটিন ফলো করাদের মধ্যে একজন? তবে কফির এই অসুবিধা আপনার জন্য হতে পারে!এটা বিশ্বাস করা হয় যে প্রচুর পরিমাণে কফি গ্রহণ করলে ক্যাফিন কোলাজেন উৎপাদনে হস্তক্ষেপ করে।

কোলাজেন আমাদের ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে। এর অনুপস্থিতিতে, আপনার ত্বক ঝুলতে শুরু করবে।সহজ কথায়, আপনি দিনে একাধিক কাপ কফি গ্রহণ করে আপনার ত্বককে তাড়াতাড়ি বয়স্ক করে ফেলছেন।

দিনশেষে কফির উপকারিতা ও অপকারিতা বিবেচনা করে আপনি সহজেই পরিমিত কফি গ্রহণের সিধান্ত নিতে পারেন। মুদ্রার এপিঠ ওপিঠ থাকবেই। তাই দিনে একবার কফি গ্রহণের সিধান্ত কখনোই আপনাকে মৃত্যুর দিকে নিয়ে যাবে না, তাই না? তবে অবশ্যই পরিমিত ও স্বাস্থ্যকথা বিবেচনা করে কফি পান করবেন।

সচরাচর জিজ্ঞাসা

কফি কি আসলেই স্বাস্থ্যের জন্য ভালো?

কফি আপনার জন্য নিসন্দেহে উপকারী, তবে আপনাকে এর পরিমিত গ্রহণ নিশ্চিত করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কফি আপনার ক্লান্তি ও বিষন্নতা দূর করতে অনন্য। নির্ঘুম রাত যাপনের পর একমাত্র কফিই আপনাকে সারাদিন কর্মক্ষম ও উদ্যমী রাখবে।

কফি কি ত্বকের জন্য খারাপ?

রেফারেন্স

1. DOI:10.1007/s11011-018-0230-6
2. cancer.gov/about-cancer/understanding/statistics
3. DOI:10.1186/s12883-019-1427-y
4. fdc.nal.usda.gov/fdc-app.html#/food-details/789337/nutrients

Author

Scroll to Top