বুকের বাম পাশে ব্যাথা

বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয়

বুকের বাম পাশে ব্যাথা মানব শরীরের জন্য একটি অশনি সংকেত। যাকে ইমার্জেন্সি কন্ডিশন হিসাবে বিবেচনা করা হয়ে থাকে। কোন ধরণের কারণ ছাড়া অনেকে বুকের বামদিকে ব্যাথা অনুভব করে থাকেন। আমাদের জানার সীমা কম হওয়ার কারণে কিংবা মেডিকেল বিষয়ে পর্যাপ্ত জ্ঞান না থাকার কারণে অনেকেই খুব ভয়াবহ সংকেতকে হালকাভাবে নিয়ে থাকি। আজকের লেখাতে আমরা জানবো বুকের বাম পাশে ব্যাথা কি, বুকের বাম পাশে ব্যাথা কেন হয়, বুকের বাম পাশে ব্যাথা হওয়ার কারণ ও বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয় কি কি। তাহলে দেরী না করে চলুন জেনে নেই বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয় কি।

বুকের বাম পাশে ব্যাথা

কোন পেশেন্ট বা স্বাভাবিক মানুষের বুকের ডান কিংবা বাম পাশে ব্যাথা উপেক্ষা করার মতো হালকা কোন বিষয় নয়। যেহেতু এটি সরাসরি হৃৎপিণ্ডের সাথে জড়িত। বুকের বাম পাশে ব্যাথা হওয়াকে আকস্মিক হার্ট এটাকের লক্ষণ হিসাবে ধরা হয়ে থাকে। শুধু মাত্র হৃৎপিণ্ডের বা হার্টের সমস্যার জন্যেই বুকে বাম পাশে ব্যাথা হয়ে থাকে না, আরো নানান কারণে এই ব্যাথা হতে পারে। যেমন কন্ঠনালী/শ্বসনতন্ত্র, খাদ্যনালীর সমস্যার কারণে অনেক ক্ষেত্রে বুকের বাম পাশে ব্যাথা হয়ে থাকে। তাই এমন অবস্থায় সর্বপ্রথম আমাদের করণীয় হলো মেডিকেল টেস্টের সাহায্য নেওয়া, কিংবা ভালো বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া।

বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয়

বাম পাশে ব্যাথার কারণ

আগেই বলা হয়েছে বুকের বাম পাশের ব্যাথা শুধু মাত্র হৃৎপিণ্ডের কারণে হয় না, এছাড়া রয়েছে নানান কারণ। তাহলে চলুন দেখে নেই বুকের বাম পাশে ব্যাথা হওয়ার কারণ কি কি।

হৃৎপিণ্ডের সমস্যা

বুকের বাম পাশে ব্যাথা হওয়ার খুব সাধারণ একটি কারণ হল হৃৎপিণ্ডের কোন ধরণের সমস্যা। সবচেয়ে কমন সমস্যা হচ্ছে হৃৎপিণ্ডে রক্ত চলাচল স্বাভাবিক মাত্রার চেয়ে কম হওয়া, যার ফলে হার্ট ব্লক হয়ে যায়, এই অবস্থায় তাকে বলে Coronary artery disease বা CAD।

শ্বাসক্রিয়া বা শ্বাসযন্ত্রে সমস্যা

আমাদের শ্বাসযন্ত্রে সমস্যার কারণে অনেক সময় বুকের ডান কিংবা বাম পাশে ব্যাথা হয়ে থাকতে পারে। এমন ক্ষেত্রে শ্বাস ছাড়তে, শ্বাস নিতে, কাশি দিতে বুকে ব্যাথা হয়ে থাকে। এই সমস্যা অনেকংশে হয়ে থাকে শ্বাসযন্ত্রে বা লাং এ ব্যাকটেরিয়ার ইনফেকশন হওয়ার কারণে।

খাদ্যনালীর সমস্যা

বুকের বাম পাশে ব্যথা অনেক সময় খাদ্যনালীর সমস্যার কারণে হয়ে থাকে। যাদের গ্যাসের সমস্যা আছে তাদের এই ব্যাথা হয়ে থাকে। বাংলাদেশে এটি খুব পরিচিত গ্যাস্ট্রিক হিসাবে। এই অবস্থায় খাদ্যনালীতে অতিরিক্ত গ্যাসের ফলে মনে হয় খাবার গলার কাছে চলে আসছে, একে বলে Gastroesophageal reflux disease বা GERD। তখন খাদ্যনালী থেকে টক টক ধাক্কা আসে। বুক জ্বালাপোড়া হয় এমন কি ব্যাথা ও হয়ে থাকে।

পাঁজরের সমস্যা

বুকের হাড্ডি ও মাংশপেশিতে আঘাত কিংবা কোন সমস্যার কারণে ব্যাথা হয়ে থাকতে পারে। এমন সমস্যায় বুকের বাম পাশে ব্যাথা হয়ে থাকে।

বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয়

আমরা জানলাম বুকের বাম পাশে ব্যাথা কি এবং কেন হয়, তাহলে চলুন এবার দেখে নেওয়া যাক বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয় কি।

মেডিকেল টেস্ট

বুকের বাম পাশে ব্যাথা হলে সর্বপ্রথম যা করা উচিত তা হল বুকের মধ্যে কিছু মেডিকেল টেস্ট করানো, যার ফলে আপনি নিশ্চিত হতে পারবেন আপনার সমস্যা কোন জায়গায়। সমস্যা অনুযায়ী ডাক্তাররা আপনাকে চিকিৎসা দিয়ে থাকবেন। এই টেস্টগুলি হতে পারেঃ

  • ECG পরীক্ষা
  • রক্ত পরীক্ষা
  • বুকে X-ray পরীক্ষা
  • Computerized tomography (CT) scan পরীক্ষা
  • Echocardiogram পরীক্ষা
  • Coronary catheterization (angiogram) পরীক্ষা ইত্যাদি।


বাম পাশ্বে বুকের নিচে ব্যথা! তাৎক্ষনিক চিকিৎসা করে দূর করুন ব্যথা

ঘরোয়া চিকিৎসা

কিছু ঘরোয়া চিকিৎসা আছে যেগুলো সাময়িকভাবে আপনাকে বুকের বামপাশের ব্যাথা থেকে মুক্তি দিতে পারে, তবে অবশ্যই এসব ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া উত্তম।

কাজুবাদাম

পেটে অতিরিক্ত গ্যাসের কারণে ব্যাথা হয়ে থাকলে কয়েকটি কাজুবাদাম কিংবা কাজুবাদামের জুশ খেলে সময়িকভাবে এই ব্যাথা থেকে মুক্তি পেতে পারেন। কাজুবাদামে উচ্চমাত্রার ফ্যাট থাকার কারণে অনেক সময় পেটের গ্যাস বাড়িয়ে দিতে পারে। তাই অবশ্যই অতিরিক্ত কাজুবাদাম খাওয়া যাবেনা।

বিজ্ঞানিকভাবে অনেক গবেষণা হয়েছে যেগুলোতে প্রমাণ মিলেছে, কাজুবাদাম হার্টের স্বাস্থ্যের জন্যে উপকারি।

বরফ

বুকের মাংশপেশি কিংবা হাড্ডিতে আঘাতের ফলে যদি ব্যাথা হয়ে থাকে তাহলে বরফ দিয়ে আক্রান্ত জায়গায় ঘষা দিতে পারেন। সময়িকভাবে বরফ মাংশপেশিতে ব্যাথা থেকে উপশম দিতে পারে।

রসুন

হৃৎপিণ্ডের ঘরোয়া চিকিৎসা হিসাবে রসুন বহুকাল থেকে ব্যাবহার হয়ে আসছে। যদিও তার বিজ্ঞানিক কোন ভিত্তি নেই। অনেক গবেষণায় দেখা গেছে রসুন হার্টের মধ্যে রক্তজমাট হলে তা কমাতে সাহায্য করে।

আপেল সিডার ভিনেগার

পেটের গ্যাসের বা এসিডিটির সমস্যার কারণে বুকে ব্যাথা হলে আপেল সিডার ভিনেগার হতে পারে উত্তম সমাধান। আপেল সিডার ভিনেগার খাওয়ার ফলে পেটের গ্যাস বা এসিডির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। রিলেটেডঃ আপেল সিডার ভিনেগার এর উপকারিতা ও অপকারিতা

শুয়ে পড়া

বুকের ব্যাথায় দাঁড়িয়ে না থেকে শুয়ে পড়া উত্তম, যার ফলে সাময়িকভাবে ব্যাথা কমতে পারে।

আদা

খাদ্যনালীর সমস্যার কারণে ব্যাথা হলে আদা হতে পারে খুব ভালো একটি ঘরোয়া চিকিৎসা। বিজ্ঞানিক কোন ভিত্তি না থাকলেও বিশ্বাস করা হয় আদা হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্যে অনেক উপকারি যা হার্ট ও খাদ্যনালীর বিভিন্ন সমস্যা সমাধান করে থাকে।

তো বন্ধুরা আপনাদের মধ্যে যদি কারো বুকের বাম পাশে ব্যাথা হয়ে থাকে তাহলে আমার ব্যাক্তিগত পরামর্শ থাকবে কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া, যেহেতু বুকের বাম পাশে আমাদের হৃৎপিণ্ডের অবস্থান তাই বাম পাশে কোন ধরনের ব্যাথা হালকা করে দেখার সুযোগ নাই। আর বুকের বাম পাশে ব্যাথা হলে করনীয় লেখাটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

তথ্যসুত্রঃ

  • https://www.medicalnewstoday.com/articles/321133
  • https://www.mayoclinic.org/diseases-conditions/chest-pain/diagnosis-treatment/drc-20370842
  • https://www.medicalnewstoday.com/articles/327375#gastrointestinal-pain

বিঃদ্রঃ  Sylhetism ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করার অনুরোধ রইলো, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

Sylhetism ব্লগের কোন স্বাস্থ বিষয়ক পোস্টের পরামর্শ নিজের বাস্তব জীবনে প্রয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের মতামত নিবেন, আমরা স্বাস্থ বিষয়ে কোন বিশেষজ্ঞ না, আমাদের উদ্দেশ্য ও লক্ষ হচ্ছে সঠিক তথ্য পরিবেশন করা। সুতারাং কোন অনাকাঙ্ক্ষিত ঘটনার দায়ভার অবশ্যই আমরা নিতে পারবো না।

You cannot copy content of this page