স্বপ্নে পাখি দেখলে কি হয়? জানুন স্বপ্নের ইসলামিক ব্যাখ্যা । ২০২২

স্বপ্নে পাখি দেখলে কি হয়

স্বপ্নে পাখি দেখলে কি হয়? এই প্রশ্নটা খুবই কমন, তাই আজকের এই লেখা, যদি আপনার মনে এমন প্রশ্ন জাগে স্বপ্নে কি দেখলে কি হয় তাহলে এই আর্টিকেল অবশ্যই রিকমান্ডেড। আজকের লেখায় আমরা আলোচনা করবো স্বপ্নে কোন পাখি দেখলে কি হয়। দুনিয়াতে পাখির সংখ্যা অগণিত,  সব ধরনের পাখির স্বপ্নের ব্যাখ্যা লেখতে গেলে একটা বই হয়ে যাবে, তাই আমরা সচরাচর যেসব পাখি স্বপ্নে দেখি সেগুলোর স্বপ্নের তাবীর ও কোরান হাদিসের ইসলামিক ব্যাখ্যা নিয়ে হাজির হয়েছি। তাহলে দেরী না করে চলুন দেখে নেওয়া যাক স্বপ্নে পাখি দেখলে কি হয়

আরো পড়ুনঃ স্বপ্নে সাপ দেখলে কি হয়? স্বপ্নে কি দেখলে কি হয়।
আরো পড়ুনঃ স্বপ্নে গরু দেখলে কি হয়? 
আরো পড়ুনঃ স্বপ্নে কুকুর দেখলে কি হয়?

স্বপ্নে পাখি দেখলে কি হয়
স্বপ্নে পাখি দেখলে কি হয়

স্বপ্নে পাখি দেখলে কি হয়

নিচে স্বপ্নে কি দেখলে কি হয় তা আলোচনা করা হল।

স্বপ্ন
অর্থ
স্বপ্নে ইগল পাখি দেখলে কি হয়
এর ব্যাখ্যা শক্তিধর যুদ্ধবাজ ও অত্যাচারী রাষ্ট্রনায়ক অর্থে করা হয়। উল্লেখ্য, ঈগল, বাজ, শাহীন ইত্যাদি যাবতীয় হিংস্র ও শিকারী পাখী স্বপ্নে দেখার ব্যাখ্যা শকুন পর্যায়ে বর্ণিত ব্যাখ্যা অনুরূপ হবে ।
স্বপ্নে চিল দেখলে কি হয়
স্বপ্নে চিল দেখার ব্যাখ্যা বিনয়ী ক্ষমতাবান বাদশাহ বা রাষ্ট্রনায়ক অর্থে করা হয়। তবে ব্যক্তিত্ব হিসাবে তিনি বড় একটা উল্লেখযোগ্য নন ।
স্বপ্নে পেঁচা দেখলে কি হয়
এর ব্যাখ্যা- দুর্বল চোর অর্থে করা হয়, যে কারো সাথী হয় না, সাহায্য করে না ।
স্বপ্নে কাক দেখলে কি হয়
এর ব্যাখ্যা- মিথ্যাবাদী ফাসেক  ব্যক্তি, দ্বীন- ঈমান বলতে যার কিছুই নেই। বনকাক ও কোকিল দেখতে পাওয়ার ব্যাখ্যাও একই ধরনের হবে । ইমাম মুহাম্মদ ইবনে সীরীন (রহঃ) বলেছেন, দিবা স্বপ্নে কেউ যদি বনকাক দেখতে পায়, তাহলে এটা তার কষ্ঠিন রোগে আক্রান্ত হওয়ার পূর্ব- লক্ষণ
স্বপ্নে হুদহুদ পাখি দেখলে কি হয়
এর ব্যাখ্যা এমন ব্যক্তি অর্থে করা হয়, যে শাহী খেদমতে নিয়োজিত, বহু তথ্য সম্পর্কে অবগত এবং বাদশাহ তথা রাষ্ট্রনায়কের দরবারে এমন সব তথ্য সরবরাহ করে, যা দ্বারা দেশ ও জাতির প্রভূত কল্যাণ সাধিত হয়। অপর বর্ণনায় আছে- স্বপ্নে হুদহুদ পাখী দেখতে পাওয়া দ্বারা এমন লোক বুঝানো হয় অংক ও হিসাব বিষয়ে যে পারদর্শী, প্রভাবশালী ও দূরদশী, তদুপরি পরিস্থিতির দাবী অনুপাতে যে কোন বিষয় নিয়ন্ত্রণে দক্ষ ও পারঙ্গম।
স্বপ্নে সারস পাখি দেখলে কি হয়
এর ব্যাখ্যা  গরীব-মিসকীন, সহায়-সম্বলহীন লোক অর্থে করা হয় ।
স্বপ্নে মাদী উটপাখী দেখলে কি হয়
এর ব্যাখ্যা গ্রাম্য মুসাফির স্ত্রীলোক দ্বারা করা হয়
স্বপ্নে নর উটপাখি দেখলে কি হয়
এর ব্যাখ্যা করা হয় অবিবাহিত বিদেশী পুরুষ অর্থে
স্বপ্নে মোরগ দেখলে কি হয়
এর ব্যাখ্যা সাধারণত গোলাম অথবা অনারব লোক অর্থে করা হয় কারো কারো মতে স্বপ্নে মোরগ দেখলে পাওয়ার ব্যাখ্যা- মুয়াযযিন কিংবা ঘোষণাকারী অর্থবোধক, লোকেরা যার আওয়াজ সব সময় শুনতে পায় ।
স্বপ্নে মুরগী দেখলে কি হয়
এর ব্যাখ্যা বরকতময় নারী অর্থে করা হয়। স্বপ্নে যদি অধিক পরিমাণে মুরগী দেখতে পায় তাহলে ব্যাখ্যা হবে -বিয়ে-শাদী, আনন্দ-উৎসব ও পালা- পার্বণে আগত বাঁদী- দাসী ও স্ত্রীলোকের ইঙ্গিতবাহী ।
স্বপ্নে মাদি তিতির পাখি দেখলে কি হয়
আকীদা -বিশ্বাস ওয়াদা ভঙ্গকারিণী নারী অর্থে এর ব্যাখ্যা করা হয়। যার মধ্যে কোনরূপ কল্যাণ নেই
স্বপ্নে জংলী কবুতর দেখলে কি হয়
আনন্দ- স্ফূর্তি ও  খেলাধুলা পসন্দ করে এমন নারী
স্বপ্নে তোতা পাখি দেখলে কি হয়
এর ব্যাখ্যা ইয়াতীম পিতৃহীন বালক অথবা বালিকা অর্থে করা হয় ।
স্বপ্নে ময়ূর দেখলে কি হয়
স্বপ্নে দেখা ময়ূরটি নর হলে সে লোকের অর্থে- সম্পদ, রূপ- লাবণ্য অথবা তার ভক্ত- অনুসারী ইত্যাদি অর্থে ব্যাখ্যা করা বিধেয়
স্বপ্নে ময়ূরী দেখলে কি হয়
স্বপ্নে ময়ূরী দেখতে পাওয়া অনারব রূপবতী নারী অর্থবোধক। পক্ষান্তরে কুশ্রী ময়ূরী দেখতে পাওয়া সুশ্রী সুন্দরী নারীর অর্থ প্রকাশ করে বটে, কিন্তু সে হবে আকর্ষণ ও আস্থাহীন মহিলা ।
স্বপ্নে কপোতী দেখলে কি হয়
এর অর্থ নারী । অধিকাংশ ক্ষেত্রে স্ত্রী অর্থ বুঝায়, আবার কোন সময় নিজের মেয়ে অর্থ প্রকাশ করে। স্বপ্ন দেখা কবুতরের সংখ্যা পরিমাণে অধিক হলে এর ব্যাখ্যা সম্ভান অর্থে করা হয়
স্বপ্নে পুরুষ মোমাছি দেখলে কি হয়
এর ব্যাখ্যা বুদ্ধিমান ও চতুর বালক দ্বারা করা হয়
স্বপ্নে ঘুঘু পাখি দেখলে কি হয়
স্বপ্নে ঘুঘু দেখা দ্বীনদারী ও লজ্জা বিবর্জিত নারী অর্থবোধক। প্রসঙ্গত উল্লেখ্য, স্বপ্নে দেখা সকল প্রকার  পাখির  মালিক হয়েছে অথবা পাখী ভক্ষণ করেছে, তাহলে অন্যান্য পাখির বেলায় অনুসৃত নিয়ম অনুযায়ী ব্যাখ্যা নারী অর্থে করা হবে । কেউ যদি স্বপ্নে দেখে শিকার করে অথবা ফাঁদ পেতে সে ঘুঘু পাখির ডানা, পালক বা ডিম লাভ করেছে , তাহলে ব্যাখ্যা হবে এটা তার ধোকা ও চক্রান্ত জাল, যা সে নারীর জন্য বুনেছিল। কেউ যদি তীর বা পাথরের আঘাতে ঘুঘু মেরেছে মর্মে স্বপ্নে দেখে তাহলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তি কোন নারীর প্রতি মিথ্যা অপবাদ রটনায় লিপ্ত আছে
স্বপ্নে বুলবুলি দেকলে কি হয়
এর ব্যাখ্যা বরকতময় ও ভাগ্যবান বালক অর্থে করা হয় ।
স্বপ্নে শ্যামা পাখি দেখলে কি হয়
এর ব্যাখ্যা অল্প বয়স্ক বালক অর্থে করা হয়
স্বপ্নে চড়ুই পাখি দেখলে কি হয়
নর চড়ুই দেখার অর্থ অস্বাভাবিক স্থুলকায় ব্যক্তি । আর স্ত্রী চড়ুই দেখতে পাওয়ার অর্থ এমন স্ত্রীলোক যার কপাল মন্দ । শিকার করা চড়ুই পাখির সংখ্যা যদি পরিমাণে অধিক দেখতে পায়, তাহলে এটা ধন- সম্পদ ও গনীমতের মালপ্রাপ্তির নিদর্শন । একইভাবে উপরে বর্ণিত পক্ষীকুলের মধ্য হতে  কোন শ্রেণীর পাখি যদি শিকারের মাধ্যমে অর্জন করেছে মর্মে স্বপ্ন দেখে- আর সেগুলি সংখ্যায়ও অধিক হয়, তাহলে সম্পদ ও গনীমতের মালপ্রাপ্তির ইঙ্গিতরূপে ধরে নিতে হবে । স্বপ্নে যদি কেউ চড়ুই পাখির আওয়াজ শুনতে পায়, তাহলে এটা সুসংবাদের আগমনী বার্তারূপে গণ্য হবে ।
স্বপ্নে আবাবিল পাখি দেখলে কি হয়
এ পাখি স্বপ্নে দেখার ব্যাখ্যা  ইবাদতগুয়ার বান্দা, যিনি আল্লাহর দেয়া বরকতের অধিকারী এবং সৎ ও কল্যাণধর্মী কাজে সর্বাধিক তৎপর ।
স্বপ্নে ফিঙ্গে পাখি দেখলে কি হয়
স্বপ্নে ফিঙ্গে দেখতে পাওয়ার ব্যাখ্যা উটের ন্যায় সর্বদা সফরে জীবন কাটায় এমন লোক দ্বারা করা হয় ।
স্বপ্নে লটুরা পাখি দেখলে কি হয়
এজাতীয় পাখি স্বপ্নে দেখার ব্যাখ্যা হল– দর্শনকারী আল্লাহর পক্ষ থেকে হেদায়তপ্রাপ্ত হবে । কথিত আছে, এটি হযরত আদম (আঃ)- এর পথ প্রদর্শক ছিল ।
স্বপ্নে জলচর পাখি দেখলে কি হয়
স্বপ্নে জলচর পাখি পানির মধ্যে দেখতে পাওয়া বাদশাহর লোক- লশকর, সাহায্যকারী ও সমর্থক দলের অর্থ প্রকাশ করে । কিন্তু স্থলভাগে দেখতে পাওয়া কল্যাণের প্রতীক ও ফল – ফসলে প্রাচুর্যের ইঙ্গিত । দুঃখ – বেদনা ও বালা – মুসীবতের আলামত হওয়ার দরুন নীল বর্ণের পাখি দর্শনে কোন কল্যাণ নেই । প্রকার ও প্রজাতি জানা নেই স্বপ্নে এমন পাখি দেখতে পাওয়া ফেরেশতা অর্থবোধক । এজাতীয় পাখি দেখার ব্যাখ্যা ইতোপূর্বে  ফেরেশতা অধ্যায়ে বর্ণিত ব্যাখ্যা অনুরূপ । বিস্তারিত জানার জন্য সেখানে দেখা যেতে পারে
স্বপ্নে ডিম দেখলে কি হয়
স্বপ্নে দেখা ডিম যদি অজ্ঞাত – অপরিচিত হয়, তাহলে অর্থ হবে সুশ্রী, লাবণ্যময়ী নারী । কিন্তু এর জন্য শর্ত হল- দর্শনকারী ডিমের মালিক হওয়া  কিংবা সেটি তার নিকট আসা অনিবার্য । কেউ যদি ভুনা করা, সিদ্ধ অথবা রান্না করা ডিম খেয়েছে মর্মে দেখতে পায়, তাহলে এটা তার ধন – দৌলত ও কল্যাণময় উওম রিযিকপ্রাপ্তির আলামত । পক্ষান্তরে কাঁচা ডিম খেয়েছে মর্মে স্বপ্ন দেখার ব্যাখ্যা অবৈধ ও হারাম মাল দ্বারা করা হয় । কেউ যদি ডিমের খোসা কিংবা কুসুম ব্যতীত কেবল সাদা অংশটুকু খেয়েছে দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে- সে কোন মৃত কিংবা নিহত ব্যক্তির মাল আত্নসাৎ করবে । এমনকি সম্ভবত সে ব্যক্তি কাফন চোরও হতে পারে ।


স্বপ্নে পাখি দেখার ইসলামি ব্যাখ্যা

ত বন্ধুর স্বপ্নে পাখি দেখলে কি হয়, কিংবা স্বপ্নে কি দেখলে কি হয় এই লেখাটা আজকের মতো এখানেই শেষ, দেখা হবে আগামী লেখায়, সবাই ভালো থাকুন ও সুস্থ থাকুন এই কামনা।

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

এই ব্লগের কোন স্বাস্থ বিষয়ক পোস্টের পরামর্শ নিজের বাস্তব জীবনে প্রয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের মতামত নিবেন, আমরা স্বাস্থ বিষয়ে কোন বিশেষজ্ঞ না, আমাদের উদ্দেশ্য ও লক্ষ হচ্ছে সঠিক তথ্য পরিবেশন করা। সুতারাং কোন অনাকাঙ্ক্ষিত ঘটনার দায়ভার অবশ্যই আমরা নিবো না।

ধন্যবাদ, ব্লগ কর্তৃপক্ষ।

Author

Leave a Comment

Your email address will not be published.

You cannot copy content of this page