ব্যবস্থাপনা কাকে বলে? ব্যবস্থাপনার সংজ্ঞা দাও

ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনার ধারণাটি উদ্ভব হয়েছে ব্যবসায়ী সমাজের ব্যবসা পরিচালনা পদ্ধতি থেকে। ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া বা কৌশল যাতে সকল ধরনের জনবল ও উপকরণ সম্মিলিতভাবে কাজে লাগিয়ে লক্ষ্য অর্জনের প্রচেষ্টা চালানাে হয়। তো যাই হোক, এই লেখাতে আমরা জানবো ব্যবস্থাপনা কাকে বলে, ব্যবস্থাপনার সংজ্ঞা বা ম্যানেজমেন্ট কি?। তাহলে দেরী না করে চলুন জেনে নেই ব্যবস্থাপনা কাকে বলে।

ব্যবস্থাপনা

ইংরেজি Management শব্দটি ইতালীয় শব্দ Maneggiare শব্দ থেকে উৎপত্তি হয়েছে বলে অনেকের ধারণা। যার অর্থ “To train up the horse”- ঘােড়াকে পরিচালনা করা। আবার অনেকের মতে এটি ফরাসি শব্দ “Manager I Manage” শব্দদ্বয় থেকে উৎপত্তি হছে। যার অর্থ যথাক্রমে পরিচালনা করা (To direct the household) ও প্রদর্শন কাজ (An act of guiding or leading)। সাধারণভাবে বলতে গেলে কোন নির্দিষ্ট লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে অন্যদের দ্বারা প্রয়ােজনীয় কাজ করিয়ে নেয়ার কৌশলকে ব্যবস্থাপনা বলে

ব্যবস্থাপনা কাকে বলে?

সাধারণ অর্থে একটি প্রতিষ্ঠানের পরিকল্পনা থেকে শুরু করে নিয়ন্ত্রণ পর্যন্ত কার্যাবলির সমষ্টিকে ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট  বলে। ব্যাপক অর্থে ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি প্রক্রিয়া ও প্রতিরােধমূলক শক্তি যা প্রতিষ্ঠিত লক্ষ্যাবলি অর্জনের নিমিত্ত সংগঠনের কার্যাবলির পরিচালনা ও নির্দেশনা দান করে থাকে।

আরো সহজ করে বললে, লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে পরিকল্পনা প্রণয়ন, সংগঠিতকরণ, কর্মীসংস্থান, নির্দেশনা, প্রেষণা, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের সম্পদসমূহকে সঠিকভাবে কাজে লাগানাের প্রক্রিয়াকে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা কাকে বলে
ব্যবস্থাপনা কাকে বলে

ব্যবস্থাপনার সংজ্ঞা

বিভিন্ন মনীষীগণ ব্যবস্থাপনার বিভিন্ন ভাবে সংজ্ঞা প্রদান। করেছেন। নিম্নে কতিপয় সংজ্ঞা তুলে ধরা হলাে।

হেনরি ফেওল এর মতে, “ ব্যবস্থাপনা হচ্ছে পূর্বানুমান, পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণের সমষ্টি”

জর্জ আর টেরি এর মতে, “ব্যবস্থাপনা হচ্ছে পরিকল্পনা, সংগঠন, উৎসাহিতকরণ ও নিয়ন্ত্রণের একটি প্রক্রিয়া যা মানুষ ও অন্যান্য সম্পদের ব্যবহারের মাধ্যমে উদ্দেশ্য নির্ধারণ ও লক্ষ্য অর্জন। করে”।

ব্রেকের (Breck) মতে, “Management is | concerned with seeing that the job gets done”. অর্থাৎ দক্ষতার সঙ্গে কাজটি সম্পাদিত হয়েছে কিনা তা যাচাই করা হলাে ব্যবস্থাপনার কাজ।

নিউম্যানের মতে, “ব্যবস্থাপনা হচ্ছে এমন একটি কার্যক্রম যা প্রশাসন কর্তৃক গৃহীত নীতিমালা ও পরিকল্পনা অনুযায়ী কার্য সম্পাদন করে।” 

পরিশেষে বলা যায়, ব্যবস্থাপনা হলাে প্রতিষ্ঠানের উদ্দেশ্য বাস্তবায়নের একটি প্রক্রিয়া যা পরিকল্পনা থেকে নিয়ন্ত্রণ পর্যন্ত যাবতীয়। কার্যসম্পাদনের পাশাপাশি মানবীয় ও বস্তগত উপাদান। নিয়ে আলােচনা করে থাকে।

তথ্যসূত্রঃ নবম দশম শ্রেণীর ও একাদশ দ্বাদশ শ্রেণীর ব্যবস্থাপনা বই।

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

Author

You cannot copy content of this page