বাংলাদেশের আয়তন

বাংলাদেশের আয়তন কত? জেনে নিন ২০২২ সালে বাংলাদেশের আয়তন

বাংলাদেশের আয়তন হল  ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার (এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশত সত্তর বর্গ কিলোমিটার) যা প্রায় ৬৫৯৩ বর্গ মাইল। বাংলাদেশ সরকারের বিভিন্ন নথিপত্র কিংবা স্কুল, কলেজ, ইউনিভার্সিটির বইয়ে এই তথ্যই পড়ানো হয়ে থাকে। সুতারাং যদি কেউ জিজ্ঞেস করে, কিংবা কোন লিখিত কিংবা মৌখিক পরীক্ষায় প্রশ্ন আসে বাংলাদেশের আয়তন কত? তখন সঠিক উত্তর হচ্ছেঃ বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার।

বর্তমানে বাংলাদেশের আয়তন কত?

আমরা সরকারি দলিলের হিসাবে, বই পত্রের তথ্য অনুসারে বর্তমানে বাংলাদেশের আয়তন এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশত সত্তর বর্গ কিঃ মিঃ বলতে পারি, তবে এখানে কিছু বিষয় খিয়াল রাখা উচিত। বর্তমান সরকারের সমুদ্র বিজয়, ছিটমহল সমস্যা সমাধানের ফলে বাংলাদেশের বর্তমান আয়তন প্রায় দিগুণ হয়েছে। সুতারাং বাংলাদেশ সরকার বাংলাদেশের আয়তন নিয়ে সরকারিভাবে কোন নির্দিষ্ট তথ্য প্রকাশ না করলে বর্তমানে বাংলাদেশের আয়তন হবে ১,৪৭,৫৭০ বর্গ কিঃ মিঃ।

সরকারি তথ্যানুযায়ী বাংলাদেশের আয়তনঃ

বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্যানুযায়ী বর্তমানে বাংলাদেশের আয়তন ১৪৭,৫৭০ বর্গকিমি (ভূমি : ১৩৩,৯১০ বর্গকিমি, জলজ : ১০,০৯০ বর্গকিমি) নিচের ছবিতে লক্ষণীয়। তথ্যসুত্রঃ https://cutt.ly/3T0INtM 

সরকারি তথ্যানুযায়ী বাংলাদেশের আয়তন
সরকারি তথ্যানুযায়ী বাংলাদেশের আয়তন

সমুদ্র বিজয় ও বাংলাদেশের আয়তন

এফবিসিসিআই (Federation of Bangladesh Chambers of Commerce & Industries) এর পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানের এক ভাষণে বর্তমান সরকার মাননীয় প্রধাণমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্য অনুযায়ী বাংলাদেশ প্রায় ২০০ নটিক্যাল মাইল যা প্রায় ১,১১,০০০ (এক লক্ষ এগারো হাজার বর্গ কিঃ মিঃ) সমুদ্র বিজয় করে।

বাংলাদেশের আয়তন
ছবিঃ মাননীয় প্রধাণমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্য এর ছবি, পিডিএফ ডাউনলোড করতে তথ্যসুত্র ১ দেখুন।

২০০৯ সালে মিয়ানমার ও ভারতের বিপক্ষে করা মামলায় নেদারল্যান্ডের আন্তর্জাতিক আদালত এই রায় দেয়। তার ফলে বাংলাদেশের আয়তন প্রায় দিগুণ হয়ে যায়।

ছিটমহল ও বাংলাদেশের আয়তন

বাংলাদেশ ও ভারতের ছিটমহল সমস্যা সমাধানের ফলে বাংলাদেশের আয়তন আরো বৃদ্ধি পায়, ভারতের ও বাংলাদেশের প্রায় ২০০ ছিটমহল ছিলো, বর্তমান সরকারে ছিটমহল বিনিময়ের ফলে ১৭,১৬০.৬৩ একর ভূমি অর্জন করে। এর ফলে বাংলাদেশের আয়তন আরেক দফা বৃদ্ধি পায়।

২০২১ সালে বাংলাদেশের আয়তন

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে জলসীমা নির্ধারণ ও ছিটমহল নিয়ে মিয়ানমার কিংবা ভারতের সাথে দফায় দফায় আলোচনা হয়েছে, নির্দিষ্ট কোন সমাধান না পাওয়ার ফলে বাংলাদেশ আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হয়। যার ফলে বাংলাদেশ কিছু সমস্যার সমাধান হয়েছে। সমুদ্র ভরে দ্বীপের জন্ম নেওয়ার ফলে বাংলাদেশের সীমানা প্রতিনিয়ত বাড়ছে। তাই নির্দিষ্ট করে বলার কোন উপায় নাই বাংলাদেশের আয়তন কত। তবে বিভিন্ন সরকারি বেসরকারি তথ্য অনুযায়ী সমুদ্র বিজয় ও ছিটমহল সমস্যা সমাধানের ফলে বাংলাদেশের এই মুহুর্তের আয়তন প্রায় ২,৪৭,৬৭৭ বর্গ কিঃ মিঃ

তথ্যসুত্রঃ ১) https://pmo.portal.gov.bd/sites/default/files/files/pmo.portal.gov.bd/pm_speech/135c6613_ddc5_4470_85ad_90f0788a8821/%e0%a6%b8%e0%a6%ae%e0%a7%81%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%b0%20%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%9c%e0%a7%9f.pdf

২) https://www.bbc.com/bengali/news/2014/07/140708_mk_bangla_india_martitime_dispute_court_boundary

৩) https://www.bd-pratidin.com/special/2018/08/28/355910

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুণ, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

Leave a Comment

Your email address will not be published.

You cannot copy content of this page