রাউটার কি? রাউটারের কাজ কি? দাম ও কাজ করার পদ্ধতি ২০২২

router

রাউটার এমন একটি নেটওয়ার্কিং ডিভাইস যা দুটি ভিন্ন নেটওয়ার্ককে আন্তঃসংযোগ করে। এটি দুটি প্রাথমিক কাজ করে। এই নেটওয়ার্কগুলির মধ্যে ট্র্যাফিক পরিচালনা করে ডেটা গুলিকে তাদের অভিপ্রায়িত আইপি ঠিকানায় ফরওয়ার্ড করে এবং একাধিক ডিভাইসকে একই ইন্টারনেট সংযোগ ব্যবহার করার অনুমতি দেয়।

বিভিন্ন ধরণের রাউটার রয়েছে, তবে বেশিরভাগ রাউটার ল্যান (লোকাল এরিয়া নেটওয়ার্ক) এবং ডব্লিউএএন (ওয়াইড এরিয়া নেটওয়ার্ক) এর মধ্যে ডেটা পাস করে। একটি ল্যান একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় সীমাবদ্ধ সংযুক্ত ডিভাইসের একটি গ্রুপ। একটি ল্যান সাধারণত একটি একক রাউটার প্রয়োজন। একটি নেটওয়ার্ক একই নেটওয়ার্কের ডিভাইসের গ্রুপের মধ্যে ডাটা ফরওয়ার্ড করে, যেখানে একটি রাউটার বিভিন্ন নেটওয়ার্কের মধ্যে ডেটা ফরওয়ার্ড করে।

রাউটার ও মডেমের পার্থক্য

যদিও কিছু ইন্টারনেট পরিষেবা প্রদানকারী একটি রাউটার এবং একটি মডেমকে একক ডিভাইসের মধ্যে একত্রিত করতে পারে। তবে তারা এক জিনিস নয়। একে অপরের সাথে এবং ইন্টারনেটের সাথে নেটওয়ার্কগুলিকে সংযুক্ত করতে রাউটার এবং মডেমের সিস্টেম ভিন্ন কিন্তু তারা উভয়েই সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মডেমের নমুনা
মডেমের নমুনা

রাউটারে কাজ

একটি রাউটার একটি এয়ার ট্রাফিক কন্ট্রোলার হিসেবে কাজ করে। প্রতিটি বিমানের যেমন একটি অনন্য গন্তব্য এবং একটি অনন্য রুট অনুসরণ করে, তেমনি রাউটার ও একই। যেভাবে একটি এয়ার ট্রাফিক কন্ট্রোলার নিশ্চিত করে যে বিমানগুলি তাদের গন্তব্যস্থলে পৌঁছায় বা পথে বড় ধরনের বাধা অতিক্রম করে না ঠিক তেমনি একটি রাউটার তাদের গন্তব্য আইপি ঠিকানায় সরাসরি ডেটা পাঠাতে সাহায্য করে।

একটি রাউটার নেটওয়ার্ক তৈরি করে এবং সেই নেটওয়ার্কগুলির মধ্যে তার মধ্যে ডেটা প্রবাহ পরিচালনা করে। একটি মডেম সেই নেটওয়ার্কগুলিকে ইন্টারনেটে সংযুক্ত করে। মডেমগুলি একটি আইএসপি থেকে সংকেতকে একটি ডিজিটাল সিগন্যালে রূপান্তর করে ইন্টারনেটের সাথে একটি সংযোগ তৈরি করে যা যেকোন সংযুক্ত ডিভাইস দ্বারা ব্যাখ্যা করা যায়। একটি একক ডিভাইস ইন্টারনেটে সংযোগ করার জন্য একটি মডেম প্লাগ করতে পারে। পর্যায়ক্রমে, একটি রাউটার এই সংকেতকে একটি প্রতিষ্ঠিত নেটওয়ার্কের মধ্যে একাধিক ডিভাইসে বিতরণ করতে সাহায্য করতে পারে, যার ফলে তাদের সবাইকে একই সাথে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করতে পারে।

রাউটারের নমুনা
রাউটারের নমুনা

একটি ল্যানকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করার জন্য প্রথমে একটি রাউটারকে একটি মডেমের সাথে সংযুক্ত করতে হবে। এই পদ্ধতির দুইটি উপায় রয়েছে। সেগুলো হলোঃ

১) পকেট রাউটার (Wireless Router)

একটি ওয়্যারলেস রাউটার একটি ইথারনেট কেবল ব্যবহার করে একটি মডেমের সাথে সংযোগ স্থাপন করে। এটি বাইনারি কোড থেকে প্যাকেটগুলিকে রেডিও সিগন্যালে রূপান্তর করে ডেটা বিতরণ করে, তারপর এন্টেনা ব্যবহার করে বেতারভাবে তাদের সম্প্রচার করে। ওয়্যারলেস রাউটারগুলি ল্যান স্থাপন করে না। এর পরিবর্তে, ওয়্যারলেস রাউটারগুলি ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক তৈরি করে, যা ওয়্যারলেস কমিউনিকেশন ব্যবহার করে একাধিক ডিভাইস সংযোগ করে। সহজে বহন করা যায় বলে এসব রাউটারকে পকেট রাউটার কিংবা পোর্টেবল রাউটারও বলা হয়ে থাকে। লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যাবহার কররার ফলে পকেট রাউটারে লোকাল কম্পানির সিম ব্যাবহার করে ইন্টারনেট সংযোগ দেওয়া যায়।

বাংলাদেশে পকেট রাউটারের দাম কেমন?

বাংলাদেশে অনেক কম্পানির পকেট রাউটার কিনতে পাওয়া যায়, কম্পানি ভেদে দাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যেমন বাংলাদেশের গ্রামীনফোনের পকেট রাউটারের বর্তমান দাম ২৯৯৯/= টাকা

গ্রামীনফোনের
গ্রামীনফোনের পকেট রাউটার

এছাড়াও বাংলাদেশে হুয়াই, টিপি লিংক, রিলায়েন্সের পকেট রাউটার কিনতে পাওয়া যায়, দাম ৩০০০/= টাকা থেকে ৬০০০/= টাকার মধ্যে।

পকেট রাউটার ব্যাবহারে কেমন টাকা খরচ হয়?

পকেট রাউটারে লকাল নেটওয়ার্ক ব্যবহার করা যায় বলে সিমের বাজেট ফ্রেন্ডলি প্যাকেজগুলা কিনা যায়, যার কারণে ব্রডব্যান্ড ব্যাবহারের চেয়ে কম খরচেও চলা সম্ভব।

২) ওয়্যার্ড রাউটার

ওয়্যারলেস রাউটারের মতো, ওয়্যার্ড রাউটারও ইথারনেট কেবল ব্যবহার করে মডেমের সাথে সংযোগ স্থাপনের জন্য। এটি নেটওয়ার্কের মধ্যে এক বা একাধিক ডিভাইসের সাথে সংযোগ স্থাপন, একটি ল্যান তৈরি করতে এবং সেই নেটওয়ার্কের মধ্যে থাকা ডিভাইসগুলিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে আলাদা তারগুলি ব্যবহার করে। ছোট ল্যানের জন্য ওয়্যারলেস এবং তারযুক্ত রাউটার ছাড়াও, অনেকগুলি বিশেষ ধরণের রাউটার রয়েছে যা নির্দিষ্ট ফাংশন সরবরাহ করে।

৩) কোর রাউটার

বাসা কিংবা ছোট ব্যবসা প্রতিষ্ঠানে ল্যানের মধ্যে এই রাউটার ব্যবহৃত হয় না। বিপরীতে,  বড় কর্পোরেশন এবং ব্যবসায়ীরা এই কোর রাউটার ব্যবহার করে। এটি তাদের নেটওয়ার্কের মধ্যে প্রচুর পরিমাণে ডেটা প্রেরণ করে। কোর রাউটারগুলি একটি নেটওয়ার্কের “কোর” এ কাজ করে এবং বাহ্যিক নেটওয়ার্কগুলির সাথে যোগাযোগ করে না। কোর রাউটারের বিশেষ সুবিধা হলো যে এর মধ্য দিয়ে অনেক ডাটা একসাথে প্রেরন হতে পারে।

8) এজ রাউটার

যদিও একটি কোর রাউটার একচেটিয়াভাবে একটি বৃহত আকারের নেটওয়ার্কের মধ্যে ডেটা ট্র্যাফিক পরিচালনা করে। তবে এজ রাউটার ও কম নয়। একটি এজ রাউটার,  কোর রাউটার এবং বহিরাগত উভয় নেটওয়ার্কের সাথে যোগাযোগ করে। এজ রাউটারগুলি একটি নেটওয়ার্কের “প্রান্তে” বাস করে এবং অন্যান্য ল্যান এবং ডব্লিউএএন থেকে ডেটা প্রেরণ এবং গ্রহণ করতে বিজিপি (বর্ডার গেটওয়ে প্রোটোকল) ব্যবহার করে।

ভার্চুয়াল রাউটার

ভার্চুয়াল রাউটার হল একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন যা একটি স্ট্যান্ডার্ড হার্ডওয়্যার রাউটারের মতো একই কাজ করে। এটি ভার্চুয়াল রাউটার রিডান্ডেন্সি প্রোটোকল ব্যবহার করে প্রাথমিক এবং ব্যাকআপ ভার্চুয়াল রাউটার স্থাপন করতে পারে।

রাউটারের নিরাপত্তা

ফার্মওয়্যার আপডেট

ফার্মওয়্যার নামক সফ্টওয়্যার দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা সমস্ত হার্ডওয়্যার-ভিত্তিক রাউটারগুলি যা রাউটারকে তার কার্য সম্পাদনে সহায়তা করে। অন্যান্য সফটওয়্যারের মতো, রাউটার ফার্মওয়্যারে প্রায়ই দুর্বলতা থাকে যা সাইবার আক্রমণকারীরা কাজে লাগাতে পারে। এই কারণে, রাউটার ফার্মওয়্যার নিয়মিত আপডেট করা প্রয়োজন।

ডিডিওএস আক্রমণ

ছোট এবং বড় কোম্পানি গুলো প্রায়ই তাদের নেটওয়ার্ক অবকাঠামো পরিচালনার সময় ডিডিওএস আক্রমণ এর স্বীকার হয়। ডিডিওএস আক্রমণ রাউটারগুলিকে ক্র্যাশ করতে পারে, যার ফলে নেটওয়ার্ক ডাউনটাইম হয়। ক্লাউডফ্লেয়ার ম্যাজিক ট্রানজিট রাউটার এবং নেটওয়ার্কগুলিকে এই ধরণের ডিডিওএস আক্রমণ থেকে রক্ষা করার জন্য একটি ভালো উপায়।

রাউটার কোম্পানি

একটি রাউটার কম্পিউটার সিস্টেমে তথ্য প্রেরণ করে এবং গ্রহণ করে। বিশ্বের অনেক রাউটার ব্র্যান্ডের মধ্য থেকে একটি বেছে নেওয়ার পক্ষে সহজ নয়। এখানে কিছু শীর্ষ রাউটার ব্র্যান্ডের একটি তালিকা রয়েছে।

নেটগিয়ার

বর্তমান রাউটার মার্কেটে নেটগিয়ার একটি অনন্য নাম। কম্পিউটার নেটওয়ার্কিংএর এই আন্তর্জাতিক ফার্মটি ক্যালিফোর্নিয়ার সান জোসে অবস্থিত। অন্যান্য দেশে আর প্রায় ২৫ টিরও বেশি অফিস রয়েছে। দিনের পর দিন এই কোম্পানি দুর্দান্তভাবে এগিয়ে এটি সহায়তা সরবরাহকারী, শিল্প এবং ভোক্তাদের জন্য নেটওয়ার্কিং হার্ডওয়্যার উৎপাদনের সাথে জড়িত। নেটগিয়ার পণ্য বিশ্বের প্রায় ৩০ হাজার বাণিজ্যিক সাইটে বিনিময় করা হয়।

অ্যাসুস

শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও এই কোম্পানির চাহিদা অনেক। তাদের দারুন সার্ভিস আক্র ভালো কোয়ালিটি পণ্যের জন্য তারা দিন দিন নিজেদের ছাড়িয়ে যাচ্ছে। তাইওয়ানের তাইপেইয়ের বেইতু জেলায় স্টুডিওসহ ইলেকট্রনিক্স এবং ফোন এবং কম্পিউটার হার্ডওয়্যারের এই বিশ্বব্যাপী ফার্মল্যাপটপ, মোবাইল ফোন, মনিটর, প্রজেক্টর, গ্রাফিক কার্ড, মাল্টিমিডিয়া পণ্য, পরিধানযোগ্য, ওয়ার্কস্টেশন, কম্পিউটার, নেটবুক, নেটওয়ার্কিং সরঞ্জাম, ওয়াইফাই রাউটার, অপটিক্যাল স্টোরেজ, সার্ভার এবং ট্যাবলেট পিসি উৎপাদনে নিয়োজিত। এদের রাউটারের কোয়ালিটি বেষ্ট।

ডি-লিংক

নেটওয়ার্কিং সরঞ্জামের আরেক গুরু এই ডি-লিংক এর তাইওয়ানের বিশ্বব্যাপী উত্পাদন কারী সংস্থা তাইওয়ানে বিভাগ রয়েছে। ডি-লিঙ্ক ভোক্তা, ছোট ব্যবসা, মাঝারি থেকে বড় আকারের উদ্যোগ এবং পরিষেবা সরবরাহকারীদের জন্য নেটওয়ার্কিং এবং সংযোগ পণ্য ডিজাইন এবং বিকাশে একটি বিশ্বব্যাপী মাধ্যম। এর শিল্প পণ্যব্যবসায়িক ওয়্যারলেস, আইএসসিএসআই এসএএন, ফায়ারওয়াল, নজরদারি নেটওয়ার্ক ক্যামেরা, এবং সুইচ অন্তর্ভুক্ত যখন গ্রাহক পণ্য ডিজিটাল হোম ডিভাইস, ব্রডব্যান্ড ডিভাইস, এবং ভোক্তা ওয়্যারলেস ডিভাইস কভার। সংস্থাটি ১৯৮৬ সাল থেকে ৬০ টি দেশে ২০০০ এরও বেশি কর্মচারীসহ কাজ করে আসছে।

আজ, ডি-লিঙ্ক এমন একটি বিশ্বের ভিত্তি স্থাপন করছে যা আরও সংযুক্ত, স্মার্ট এবং আরও সুবিধাজনক। তাদের ওয়াই-ফাই রাউটার, আইপি ক্যামেরা, স্মার্ট হোম ডিভাইস এবং অন্যান্য পণ্য গ্রাহকদের বাড়ির স্বাচ্ছন্দ্যে সমৃদ্ধ অনলাইন অভিজ্ঞতা এবং আরও বেশি মানসিক শান্তি উপভোগ করতে দেয়। ইতিমধ্যে তাদের ইউনিফাইড নেটওয়ার্ক সমাধানগুলি স্যুইচিং, ওয়্যারলেস, ব্রডব্যান্ড, আইপি নজরদারি এবং ক্লাউড-ভিত্তিক নেটওয়ার্ক পরিচালনায় ক্ষমতা গুলি একীভূত করতে থাকে যাতে মানুষ সমৃদ্ধ অনলাইন অভিজ্ঞতা এবং মানসিক শান্তির সাথে সংযোগ স্থাপন করতে পারে। এছাড়াও ব্যবসাগুলি আরও বেশি গ্রাহক এবং লাভের সাথে সংযোগ স্থাপন করতে পারে, এবং শহরগুলি নিরাপদ, আরও শক্তি-দক্ষ শহুরে পরিবেশের সাথে সংযোগ স্থাপন করতে পারে।

নেটওয়ার্কিংয়ের যা-ই প্রয়োজন হোক না কেন, ডি-লিংক সর্বদা সাশ্রয়ী মূল্যে সর্বশেষ উচ্চমানের প্রযুক্তি এবং পরিষেবা প্রদান করে।

ইনটেল

মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত, ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় এই বিশ্বব্যাপী ফার্ম এবং প্রযুক্তি ফার্ম। এটি  বিশ্বের সর্বোচ্চ এবং বৃহত্তম রেটযুক্ত সেমিকন্ডাক্টর চিপ কারখানা। ইন্টেল গ্রাফিক্স চিপ, ফ্ল্যাশ মেমরি, ইন্টিগ্রেটেড সার্কিট, নেটওয়ার্ক ইন্টারফেস কন্ট্রোলার এবং মাদারবোর্ড চিপসেট উৎপাদনেও নিয়োজিত রয়েছে।

অ্যাপল

এই বিশ্বব্যাপী ফার্মের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে শাখা রয়েছে। প্রযুক্তি স্টকের এই ফার্ম মূলত অনলাইন পরিষেবা, গ্রাহক ইলেকট্রনিক্স এবং কম্পিউটার সফ্টওয়্যার ট্রেডিং, উন্নয়ন এবং নকশার উপর মনোনিবেশ করে। অ্যাপলের হার্ডওয়্যার পণ্যগুলির মধ্যে রয়েছে হোমপড স্মার্ট স্পিকার, এয়ারপডওয়্যার ইয়ারবাড, অ্যাপল টিভি ডিজিটাল মিডিয়া প্লেয়ার এবং অ্যাপল ওয়াচ স্মার্টওয়াচ।

সনি কর্পোরেশন

মিনাটো, টোকিওতে ফার্মটি বিশ্বের বৃহত্তম সঙ্গীত বিনোদন শিল্প অর্জন করে। তারা সাতটি ব্যবস্থাপনা অংশের মাধ্যমে শিল্পের সাথে জড়িত: ইলেকট্রনিক্স, আর্থিক পরিষেবা, সঙ্গীত, ভিডিও গেম, ইলেকট্রনিক্স, গতি ছবি, এবং অর্ধপরিবাহী।

তোশিবা

মিনাতো, টোকিওতে অবস্থিত তোশিবা কোম্পানির পরিষেবার মধ্যে রয়েছে ইলেকট্রনিক উপাদান, সামাজিক অবকাঠামো সিস্টেম, হার্ড ডিস্ক ড্রাইভ, আইটি সমাধান, প্রিন্টার, লিফট এবং এসকেলেটর, সেমিকন্ডাক্টর এবং আরও অনেক কিছু। তোশিবা হোম যন্ত্রপাতি, ব্যক্তিগত কম্পিউটার, চিকিৎসা সরঞ্জাম এবং গ্রাহক ইলেকট্রনিক্সের অন্যতম বড় কারখানা ।

মাইক্রোসফট কর্পোরেশন

মাইক্রোসফট কোম্পানির মালিক বিল গেটস ১৯৭৫ সাথে এই প্রতিষ্ঠানটি উদ্ভব করন। মাইক্রোসফট কর্পোরেশন পিসি, গ্রাহক ইলেকট্রনিক্স, কম্পিউটার সফ্টওয়্যার এবং সংশ্লিষ্ট পরিষেবাগুলির বিক্রয়, সমর্থন, লাইসেন্সিং, উত্পাদন এবং বিকাশের সাথে জড়িত।

টিপি লিংক

বর্তমান রাউটার মার্কেটে নেটগিয়ার একটি অনন্য নাম। টিপি-লিংক পণ্যের মধ্যে রয়েছে হাই স্পিড ক্যাবল মডেম, ওয়্যারলেস রাউটার, মোবাইল ফোন, এডিএসএল, রেঞ্জ এক্সটেন্ডার, রাউটার, সুইচ, আইপি ক্যামেরা, পাওয়ারলাইন অ্যাডাপ্টার, প্রিন্ট সার্ভার, মিডিয়া কনভার্টার, ওয়্যারলেস অ্যাডাপ্টার, পাওয়ার ব্যাংক, ইউএসবি হাব এবং স্মার্ট হোম টেকনোলজি ডিভাইস। । টিপি-লিংক গুগলের জন্য অনহাব রাউটারও তৈরি করেছে।

টেনডা

চীনের শেনজেনে অবস্থিত, টেন্ডা দ্রুত বিশ্বব্যাপী বাজারে তার ব্যবসা প্রসারিত করেছে। চীনের প্রথম ঘরে তৈরি রাউটার এবং ওয়্যারলেস নেটওয়ার্ক ডিভাইস প্রস্তুতকারক হিসাবে, টেন্ডা সব ধরণের বাধা অতিক্রম করেছে।

মটোরোলা

ইলিনয়ের স্চাউমবার্গে অবস্থিত এই টেলিযোগাযোগ সমিতির উদ্ভব হয় ১৯২৮ সালে। মোটোরোলা তৈরি এবং খুচরা ওয়্যারলেস নেটওয়ার্ক সরঞ্জাম যেমন সিগন্যাল অ্যামপ্লিফায়ার এবং সেলুলার ট্রান্সমিশন বেস স্টেশন। তাদের সম্প্রচার এবং হোম নেটওয়ার্ক পণ্যনেটওয়ার্ক সরঞ্জাম, ডিজিটাল ভিডিও রেকর্ডার, এবং সেট-টপ বাক্স অন্তর্ভুক্ত ছিল।

এলজি ইলেক্ট্রনিকস

এই বিশ্বব্যাপী ইলেকট্রনিক্স ফার্মটি চারটি কর্পোরেশন সেক্টর নিয়ে জড়িত। সেগুলো হলো হোম অ্যাপ্লায়েন্সেস অ্যান্ড এয়ার সলিউশনস, হোম এন্টারটেইনমেন্ট, ভেহিকল পার্টস এবং মোবাইল কমিউনিকেশনস, স্টারিয়ন ইন্ডিয়া ওয়াশিং মেশিন এবং রেফ্রিজারেশনের।

এক্সট্রিম নেটওয়ার্ক

এই কোম্পানি ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ায় সহ-প্রতিষ্ঠাতা স্টিফেন হ্যাডক, হার্ব স্নাইডার এবং গর্ডন স্টিট দ্বারা আয়োজিত হয়েছিল। ক্যালিফোর্নিয়ার সান জোসে অবস্থিত এই নেটওয়ার্কিং ফার্মটি তারযুক্ত এবং ওয়্যারলেস নেটওয়ার্ক অবকাঠামো সরঞ্জামগুলির উৎপাদন, উন্নয়ন এবং নকশার উপর মনোনিবেশ করেছে।

ড্রেটেক

ওয়্যারলেস ল্যান ডিভাইস, রাউটার, ভিপিএন ডিভাইস এবং ফায়ারওয়াল সহ ব্রডব্যান্ড সিপিই-র এই কারখানাটি ১৯৯৭ সালে তৈরি করা হয়েছিল। তাদের প্রথম পণ্য ম্যাক ওএস।

রেডিওশক

এটি ১৯২১ সালে তৈরি করা হয়েছিল। রেডিওশক মূলত একটি ই-কমার্স ওয়েবসাইট হিসাবে পারফর্ম করে। তাদের তৈরি করা রাউটার বিশ্বমানের।

আভায়া

ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় এই গ্লোবাল টেকনোলজি ফার্মটি যোগাযোগ কেন্দ্র। বিশেষত একীভূত যোগাযোগ (ইউসি), ব্যবসায়িক যোগাযোগ এবং পরিষেবাগুলিতে কাজ করে এই কোম্পানি। তাদের উৎপাদিত রাউটার ও বিশ্বমানের।

ব্রোকেড

এই আমেরিকান প্রযুক্তি সংস্থাটি স্টোরেজ এবং তথ্য নেটওয়ার্কিং স্টকে নিয়োজিত রয়েছে। এটি বর্তমানে ব্রডকম ইনকর্পোরেটেডের সাথে যুক্ত। তারা তাদের ফাইবার চ্যানেল গুদাম নেটওয়ার্কিং প্রযুক্তি এবং স্টকের জন্য বিশিষ্ট।

মক্সা

১৯৯২ সালে তাইওয়ান এ এই মক্সা কোম্পানির উদ্ভূভ হয়। এটি প্রযুক্তি কর্পোরেশন নেটওয়ার্ক অবকাঠামো সমাধান, শিল্প কম্পিউটিং, এবং প্রান্ত সংযোগকাজ করে। এই কোম্পানির এখন প্রায় ৮০০ শ্রমিক রয়েছে।

রাউটারের সুবিধা

সংযোগ

রাউটারের প্রাথমিক কাজ হ’ল বিভিন্ন মেশিনের মধ্যে একটি একক নেটওয়ার্ক সংযোগ ভাগ করা। এই একাধিক ব্যবহারকারী ব্যবহার করে ইন্টারনেটের সাথে সংযুক্ত করা যেতে পারে যাতে সামগ্রিক উৎপাদনশীলতা বৃদ্ধি করা যায়। এছাড়াও রাউটারগুলি বিভিন্ন নেটওয়ার্ক আর্কিটেকচার এবং মিডিয়াগুলিকে সংযুক্ত করতেও কাজ করে। যার ফলে একই লাইন থেকে বিভিন্ন ডিভাইসে অনেকে একসাথে ইন্টারনেট সুবিধা গ্রহন করতে পারে। আর প্রয়োজন অনুসারে স্পিড ও বাড়িয়ে কমিয়ে নেয়া যায়।

রাউটার নেটওয়ার্ক যেভাবে কাজ করে
রাউটার নেটওয়ার্ক যেভাবে কাজ করে
নিরাপত্তা

রাউটারের খুব সহজেই ইন্টারনেট ট্রান্সফার হয়। খুব সহজেই রাউটারে পাসওয়ার্ড সেট করা যায়। যার ফলে অনুমিত ব্যতিত অন্য কেউ সেই ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। এর ফলে নেট স্পিড ও ফাস্ট থাকবে।

ডায়নামিক রাউটিং

ইন্টারনেটওয়ার্ক যোগাযোগের সুবিধার্থে, রাউটার গতিশীল রাউটিং কৌশল ব্যবহার করে। ডায়নামিক রাউটিং ইন্টারনেটওয়ার্কের জন্য সর্বোত্তম পথ নির্ধারণ করে। এটি সামগ্রিকভাবে নেটওয়ার্ক ট্র্যাফিক হ্রাস করতে পারে।

প্যাকেট ফিল্টারিং

রাউটারের অন্যান্য পরিষেবাগুলির মধ্যে রয়েছে প্যাকেট স্যুইচিং এবং প্যাকেট ফিল্টারিং। রাউটারগুলি ফিল্টারিং নিয়মের একটি সেট ব্যবহার করে নেটওয়ার্কটি ফিল্টার করে। এই নিয়ম অনুযায়ী প্যাকেটগুলি হয় অনুমোদিত বা পাস করা হয়।

ব্যাকআপ পরিকল্পনা

যদি বাহ্যিক নেটওয়ার্ক উপাদানগুলির মধ্যে একটি ব্যর্থ হয় তবে রাউটারগুলি রাউটিং ট্র্যাফিকের সমস্যা এড়াতে বিকল্প পদ্ধতি ব্যবহার করে। বিশেষ করে বড় সংস্থাগুলি দক্ষতার সাথে ট্র্যাফিক পরিচালনা করতে এটি ব্যবহার করে।

ন্যাট ব্যবহার

রাউটারগুলি নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ (ন্যাট) ব্যবহার করে। ন্যাট রাউটারগুলির সাথে ইউডিপি পোর্টগুলির একক পাবলিক আইপি এবং শেয়ার আইপি ব্যবহার করে সংযোগটি ভাগ করতে পারে। উপরন্তু বড় সংস্থাগুলির পক্ষে এনএটি ছাড়া ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করা প্রায় অসম্ভব।

আরো পড়ুনঃ প্রোগ্রামিং কি এবং কেন? জেনে নিন কোন প্রোগ্রামিং ভাষাগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ।

রাউটারের অসুবিধা

গতি

গতি, ইন্টারনেট ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। যখন একটি রাউটার থেকে ইন্টারনেট বিভিন্ন ডিভাইসে কানেক্টেড হয় তখন রাউটার টি রাউটারটি ” কানেকশন ওয়েট ”  প্রব্লেম এ পড়ে এবং ধীরে ধীরে এর গতি কমতে থাকে।

খরচ

রাউটারগুলি অন্য যে কোনও নেটওয়ার্কিং ডিভাইসের চেয়ে ব্যয়বহুল। এক এক রাউটারের এক এক দাম। গুনগত মানের উপর নির্ভর করে রাউটারের দাম।

নির্ভরযোগ্যতা

সব সময় রাউটার নির্ভরযোগ্য নয়। এখনও কিছু আধুনিক ডিভাইস ২.৪ গিগাহার্জ স্পেকট্রাম ব্যবহার করে যা প্রায়শই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বেশিরভাগ সময় এই ধরণের সংযোগ বিচ্ছিন্ন হওয়া চরম বিরক্তি আর সমস্যার কারন হয়ে দাড়ায়। এছাড়াও অনেক সময় বজ্রপাতে রাউটার জলে যেতে পারে।

সেট আপ

একটি সাধারণ রাউটার সেটআপ করার জন্য প্রচুর প্রাথমিক কনফিগারেশন এবং ন্যাট প্রয়োজন। এমনকি সহজ সংযোগের জন্যও একটি ব্যক্তিগত আইপি ঠিকানা থাকতে হয়। যদি আরও সেবা গ্রহন করে তবে এটির আরও কনফিগারেশনেরও প্রয়োজন। এটির সেটআপে বিভিন্ন ক্ষেত্রে জটিলতা তৈরি করে।

ব্যান্ডউইথ ঘাটতি

নেটওয়ার্কিং ওভারহেডগুলি প্রচুর পরিমাণে ব্যান্ডউইথ ব্যবহার করে যার ফলে ব্যান্ডউইথের ঘাটতি হয়। উপরন্তু রাউটিং টেবিল বজায় রাখার জন্য, রাউটারগুলি নিয়মিত নেটওয়ার্কে আপডেট করে। এটিও ব্যান্ডউইথ ব্যবহারের কারণ হতে পারে।

প্রোটোকল সহায়তা

রাউটারগুলি কেবল রাউটেবল প্রোটোকল ব্যবহার করে এটি পরিচালনা করে। একটি প্রোটোকল যা রাউটেবল ডিভাইসগুলিকে অনন্য আইপি ঠিকানা সরবরাহ করতে পারে যাতে এটি নেটওয়ার্কজুড়ে সনাক্ত করা যায়।

বর্তমান অনলাইন যুগে রাউটার খুব দরকারি। তাই এর যথাযথ যত্ন নেবাও দরকার। রাউটার সাধারনত বাড়ির মাঝখানে স্থাপন করতে হবে।তাহলে তা পুরো এড়িয়ায় সমান ভাবে ইন্টারনেট ছড়িয়ে দিবে। যখন বাইরে বজ্রসহ ঝড়বৃষ্টি শুরু হবে তখন সাথে সাথে রাউটারটি অফ করে দিতে হবে। নয়ত রাউটার জ্বলে বা পুড়ে যেতে পারে।

আরো পড়ুনঃ ভিপিএন কি? কিভাবে কাজ করে? বিস্তারিত ইতিহাস

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

এই ব্লগের কোন স্বাস্থ বিষয়ক পোস্টের পরামর্শ নিজের বাস্তব জীবনে প্রয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের মতামত নিবেন, আমরা স্বাস্থ বিষয়ে কোন বিশেষজ্ঞ না, আমাদের উদ্দেশ্য ও লক্ষ হচ্ছে সঠিক তথ্য পরিবেশন করা। সুতারাং কোন অনাকাঙ্ক্ষিত ঘটনার দায়ভার অবশ্যই আমরা নিবো না। ধন্যবাদ, ব্লগ কর্তৃপক্ষ।

Author

Leave a Comment

Your email address will not be published.

You cannot copy content of this page