ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার সহজ উপায়, আল্টিমেট গাইডলাইন

বর্তমান যুগে সব জায়গায়ই ইংরেজির ব্যবহার বেড়েছে। স্কুল, কলেজ, জাতীয়, আন্তর্জাতিকসহ সব ক্ষেত্রেই। ইন্টারভিউগুলোও ইদানীং ইংরেজিতে নেয়া হচ্ছে। ইংরেজি জানা না থাকলে অনেক বাধার সম্মুখীন হতে হয়। এই যুগে ইংরেজি জানাটা প্রায় আবশ্যকই হয়ে উঠেছে।

কিন্তু আমাদের কাছে ইংরেজি শেখাটা খুবই কঠিন বলে মনে হয়। এই কঠিন কাজটাকে কিছু সহজ করে নিতে পারলে ইংরেজির প্রতি আমাদের ভয় ভীতি দূর হবে। আজকে আমাদের আলোচিত বিষয় বস্তু হলো ইংরেজি শেখার সহজ উপায় ও কিছু গাইডলাইন।

প্রয়োজনীয়তা

ইংরেজি শেখার প্রয়োজনীয়তা অনেক। অনেক গবেষণায় দেখা গেছে যারা ইংরেজি জানে তারা যারা ইংরেজি জানেনা তাদের চাইতে বেশি বেতন পায় এমনকি তারা অনেক ভালো লাইফস্টাইলে জীবন চালাতে সক্ষম। তাই বুঝতেই পারছেন শুধু মাত্র ইংরেজিতে দক্ষ হয়ে উঠলে আপনার নিজের বেতনসহ জীবনটা পরিবর্তন করার সুযোগ রয়েছে। তাহলে চলুন দেখে নেই কেনো ইংরেজী শিখা প্রয়োজন

১. ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা (International language)।

২. ইংরেজীতে পৃথিবীর সব দেশেই কথা বলা যায়,পৃথিবীর যে কোনো স্থানেই আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন এবং সবার সাথেই যোগাযোগ করতে পারবেন।

৩. উচ্চশিক্ষার জন্য ইংরেজি খুবই গুরুত্বপূর্ণ।  বেশিরভাগ  উচ্চশিক্ষা ইংরেজিতে হয়।

৪. আপনি যদি একটি ভালো বেসরকারী সংস্থায় চাকরি করতে চান তবে আপনাকে ইংরেজি শিখতে হবে কারণ বেসরকারী সংস্থাগুলির সব কাজ ইংরেজী হয়ে থাকে।

৫. ভালো ডিগ্রির পাশাপাশি ভালো ইংরেজি জানাও আবশ্যক। তা না হলে  ভালো চাকরি পাওয়া প্রায় অসম্ভব।

ইংরেজি শেখার সহজ উপায়

এতোক্ষণ আমরা জানলাম ইংরেজির গুরুত্ব ও প্রয়োজনীয়তা, এবার আসুন জেনে নেই ইংরেজি শেখার সহজ উপায়, যে উপয়াগুলি অনুসরণ করলে আপনি খুব সহজে ও দ্রুত ইংরেজিতে দক্ষ হয়ে উঠবেন।

১. একা একা কথা বলতে হবে

একা একা নিজের সাথে ইংরেজিতে কথা বলার অভ্যাস করতে হবে।  ইংরেজিতে চিন্তা করার অভ্যাসটি রপ্ত করে ফেলতে হবে, এরপর আশে পাশে যখন কেউ থাকবে না তখন একা একা নিজের সাথে কথা বলতে হবে। এতে করে নিজের কানে যখন নিজের কথা শুনতে পারবেন এবং  নিজের ভুলগুলো নিজেই শুধরে নিতে পারবেন। এর পাশাপাশি প্রতিবার প্র্যাকটিসের (Practice) সময় বুঝতে পারবে যে, আগের চেয়ে কতটা উন্নতি হয়েছে।

২. প্রচুর ইংরেজি শুনতে হবে

ইংরেজি মুভি, সিরিজ (Series),গান যত শুনবেন আপনার শেখা তত দ্রুত হবে।এসব নাটক,সিরিজ,গান,মুভি যেমন শব্দভাণ্ডার (Vocabulary) বাড়ায় তেমনি পাশাপাশি ইংরেজি শেখাটাও সহজ করে তোলে। ইংরেজিতে কথা বলার সময় ব্যবহৃত এক্সপ্রেশনগুলো আমরা মুভি, সিরিজের মাধ্যম আয়ত্ব করতে পারব। ইংরেজিতে কথা বলার সময় এক্সপ্রেশনগুলোর (Expression) ব্যবহার আমাদের কথাকে আরো সুন্দর করে তোলে। তাই, প্রচুর ইংরেজি সিরিজ আর মুভি দেখা প্রয়োজন।

প্রচুর ইংরেজি শুনতে হবে
প্রচুর ইংরেজি শুনতে হবে
৩. গ্রামার (Grammar) নিয়ে বেশি চিন্তা না করা যাবে না

ইংরেজিতে কথা বলার সময় সবচেয়ে বেশি সমস্যা হয় গ্রামার নিয়ে।লেখার সময় গ্রামারে কোনো সমস্যা না হলেও বলতে গেলে গ্রামারেই বেশি ভুল হয়ে থাকে।  আর এই গ্রামারে সকস্যার কারণের আমরা থেমে যাই। কথা বলতে বলতে  প্র‍্যাকটিসের মাধ্যমে গ্রামার এক সময় ঠিক হয়ে যাবে। কিন্তু, এই গ্রামার নিয়ে যদি বেশি চিন্তা করি এবং থেমে যাই, তাহলে কিন্তু আমাদের ইংরেজি শেখাটা ফলপ্রসু হবে না।

Parts of Speech, Adverb, Adjective, Tense (Present, past, future), noun, pronoun ইত্যাদি বিষয়ে যথাযথ ধারনা রাখতে হবে। যাদের গ্রামার নিয়ে টেনশনের শেষ নাই তার এই কোর্সের সহায়তা নিতে পারেন, কোর্সটি ১০-মিনিট স্কুল থেকে খুব সহজেই করতে পারবেন।  English Grammar Crash Course

৪. ইংরেজি(News paper) পত্রিকা পড়তে হবে

ইংরেজি সংবাদ পড়াটা ইংরেজি শেখার ক্ষেত্রে খুবই ফলপ্রসূ। ইংরেজি নিউজপেপারে তুলনামূলক সহজতর ইংরেজি শব্দ ব্যবহার করা হয়। ইংরেজি শেখার শুরুতে ইংরেজি নিউজপেপার পড়লে উপকৃত হওয়া যাবে।

৫.আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলতে হবে:

আয়নার সামনে দাঁড়িয়ে কথা বললে  ইংরেজি বলার সময় আমাদের বাচনভঙ্গিও (Expression) দেখতে পাবো। অনেক সময় আমরা আমাদের ভুল নিয়ে বেশি সতর্ক থাকি আর কথা বলার সময় তা আমাদের আচরণে ভেসে উঠে।তাই  যখন আমরা আয়নার সামনে দাঁড়িয়ে প্র্যাকটিস করব, তখন নিজেদের ভুলগুলো নিজেরাই বুঝতে পারবো। এতে করে নিজেদের আড়ষ্টতা বা হেজিটেশন (Hesitation) কেটে যাবে।

৬. ইংরেজি গান শোনা ও গাওয়া

ইংরেজি গান শুনা এবং গাওয়া দুটোই ইংরেজি শেখার ক্ষেত্রে ফলপ্রসু। সুরে সুরে গান গাওয়ার ফলে ইংরেজিতে ফ্লুয়েন্সি(Fluency) আসবে।ইংরেজি উচ্চারণটাও সহজতর হয়ে উঠবে।

৭. ইংরেজিতে গল্প বলা ও কাউকে শোনানো

ইংরেজি বিভিন্ন ছোট ছোট গল্প বা ছড়া বললে বা কাউকে শোনালে ইংরেজি শেখাটা খুব দ্রুত হবে। ইংরেজিটা সাবলীলভাবে বলা হয়। ইংরেজিতে কথা বলার স্পিড বাড়বে।

৮. শব্দের সমার্থক রূপ জানতে হবে

প্রায় বেশিরভাগ শব্দের বেশকিছু সমার্থক শব্দ থাকে এবং একই শব্দের অনেক রকম ব্যবহার হয়ে থাকে। বাক্যের ভাব অনুযায়ী বাক্যে শব্দের প্রয়োগ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। সমার্থক শব্দ ব্যবহারের ফলে বাক্য আরো শ্রুতিমধুর হয়ে উঠে।

৯। Phrase শিখতে হবে

যারা সাধারণ ইংরেজিতেই কথা বলে তারা কিন্তু অনেক phrase ব্যবহার করে থাকে। এতে করে কথার মধ্যে সঠিক ভাবটা ফুটে উঠে।তাদের কথায় যেমন ফ্লুয়েন্সি থাকে তেমনি কথায় phrase এর ব্যবহার টাও বেশি হয়। তাই phrase শিখতে পারলে আমাদের কথার মূল ভাবটা প্রকাশ করতে সহজ হবে।

১০. শব্দ ভান্ডার (Vocabulary) বাড়াতে হবে

প্রতিদিন ১০-১৫ টি করে ইংরেজি শব্দ, এর অর্থ,  ব্যবহার, সমার্থক শব্দ শিখতে হবে। এতে করে ইংরেজি শব্দভান্ডার সমৃদ্ধ হবে। সুবিধা ও প্রয়োজন মত বাক্যে বিভিন্ন শব্দ প্রয়োগ করতে পারবেন। ১০ মিনিট স্কুলে, সবার জন্য Vocabulary নামে একটি কোর্স আছে, আগ্রহীরা দেখতে পারেন।


আমি যেভাবে Vocabulary শিখলে আর ভুলি না – তাসনিম জারা

১১. গুগোল ট্রান্সলেট (Google translate) ব্যবহার করতে পারেন

ইংরেজি শেখার সময়,পড়ার সময় এমন অনেক শব্দই পাবেন যার অর্থ আপনি বুঝতে পারবেন না। আবার অনেক সময় দেখা যায় প্রত্যেকটি শব্দের অর্থ আলাদা আলাদা বুঝা গেলেও পুরো বাক্যের অর্থ বুঝা যায় না। এক্ষেত্রে গুগোল ট্রান্সলেট অনেক কাজে আসবে। গুগোল ট্রান্সলেট এপ ব্যবহার করতে পারেন বা চাইলে সরাসরি ওয়েবসাইটের মাধ্যমেও অর্থ বের করতে পারেন। গুগোল ট্রান্সলেটে শব্দ বা পুরো বাক্য উভয়ই ট্রান্সলেট করতে পারেন।

১২. ইংরেজি শেখার বিভিন্ন এপস ব্যবহার করুন

গুগোল প্লেস্টোরে (Play store)  ইংরেজি শেখার বিভিন্ন এপস পাওয়া যায়। এসব এপস ব্যবহার করেও আপনি ইংরেজি শিখতে পারেন। ইংরেজি শেখার সময় আপনি যেসব সমস্যায় পড়বেন এর সব ধরনের সমাধান এসব এপসে পাবেন।

এপসগুলোতে ধাপে ধাপে ইংরেজির  শেখানো হয় আর প্রয়োজন অনুযায়ী কিছু এক্সাম বা টেস্টের ব্যবস্থাও থাকে। এতে করে আপনি আপনার শেখার অগ্রগতি বা উন্নতি বুঝতে পারবেন।

ইংরেজি শেখার কিছু এপস-

১. Duolingo: ইংরেজি শেখার অ্যাপ)

২. Hello English: ইংরেজি শিখুন

৩. Learn English Phrases: ইংরেজিতে কথা বলা এবং শেখার এপ

৪. Lingbe: Practice languages with native speakers.

৫. Google Translate

৬.The British Council App

৭. Hello Talk app

৮. Beelingu app

৯. Bussu app

১০. Awabe app

১১. Quiz your english

১২.Grammarly app

১৩. BBC learning english app

১৩. ভালো একটি ডিকশনারি কিনে নিবেন

বাংলা টু ইংলিশ বা ইংলিস টু বাংলা ডিকশিনারি (Dictionary) কিনে নিবেন। ডিকশিনারিতে শব্দের অর্থের পাশাপাশি সমার্থক শব্দ, বিপরিত শব্দ ও থাকে। এতে করে আপনি একসাথে একই শব্দের অর্থ, সমার্থক শব্দ, adverb, adjectives ও জানতে পারবেন।

১৪. স্পোকেন ইংলিশ ক্লাস

আপনি যদি প্রোপার একটি গাইডলাইন চান তাহলে আপনি কোনো কোচিং এ ভর্তি হতে পারেন। স্পোকেন ইংলিশ ক্লাস করায় এমন অনেক কোচিং আছে। এসব কোচিং এ রুটিন করে  টপিক ভাগ ভাগ ক্লাস ও পরীক্ষা নেয়া হয়। তিন মাস, ছয় মাস হিসেবে এসব কোর্স করানো হয়ে থাকে।

১৫. সংকোচ কাটিয়ে তুলতে হবে

নিজে নিজে কথা বলার প্র‍্যাকটিস হয়ে গেলে আশেপাশের মানুষের সাথে কথা বলার প্র‍্যাকটিস করতে হব।একা একা যতটা সহজেই কথা বলতে পারি না কেন,  অন্য কারো সামনে কথা বলতে গেলে আমাদের কিছুটা সংকোচ কাজ করে। তাই ভুল হোক ঠিক হোক আশেপাশের মানুষের সাথে ইংরেজিতে কথা বলতে হবে। ইংরেজিতে কথা বমার সবচেয়ে বড় বাধাই হলো “সংকোচ “।এই সংকোচ কাটিয়ে উঠতে পারলেই আপনার ইংরেজি শেখা সহজ হয়ে উঠবে।

উচ্চারণ শেখার উপায়

এই সেকশনে আমরা আলোচনা করবো ইংরেজি উচ্চারণ শেখার সহজ উপায়। আমরা অনেকেই ইংরেজি জানি, তবে খুব কম লোকই পাবেন যারা ভালোভাবে অন্য দেশের একসেন্টে (উচ্চারণের ধরণ বা ভঙ্গি) কথা বলতে পারে। এই জায়গায় আপনাকে আপনার উচ্চারণের দিকে ভালোভাবে নজর দিতে হবে। যদি সঠিকভাবে উচ্চারণ শিখতে পারেন তাহলে আপনি খুব সহজেই বাহিরের দেশের একসেন্টে কথা বলার চেষ্টা করতে পারবেন। তাহলে চলুন দেখে নেই কিভাবে সহজে ইংরেজি উচ্চারণ শিখবেন।

শব্দকে ভেঙে উচ্চারণ

অনেক বড় শব্দ পাবেন যেগুলো  উচ্চারণ করা কঠিন হয়ে যায়, সেক্ষেত্রে সে শব্দকে ভেঙ্গে উচ্চারণ করা শিখতে হবে। উদাহারণ হিসাবে বলা যায় “Mascot”, এই শব্দকে আপনি দুইটি ভাগে ভেঙ্গে উচ্চারণ করতে পারবেন। যেমন প্রথমভাগে “Mas” এবং দ্বিতীয়ভাগে “Cot”। এভাবে যেকোন শব্দকে ভেঙ্গে ভেঙ্গে উচ্চারণ করতে হবে। নিয়মিত অনুশীলন করলে খুব সহজে কঠিন শব্দের উচ্চারণ শিখতে পারবেন।

গুগোল ট্রান্সলেট (Google translate)

আবারো গুগোল ট্রান্সলেট, হ্যা এই টুলস আপনাকে ইংরেজী উচ্চারণ শিখতে সাহায্য করবে। যখন আপনি কোন শব্দের উচ্চারণ নিয়ে সমস্যায় ভুগবেন তখন এই টুলসে শব্দটি লেখলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আপনি ন্যাটিভ উচ্চারণ শুনতে পারবেন।

ইংরেজি শেখার সহজ উপায়
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে ন্যাটিভ উচ্চারণ
পডকাস্ট (Podcast)

বেশি বেশি ইংরেজি Podcast শুনার মাধ্যমে আপনি আপনার ইংরেজি উচ্চারণের অনেক উন্নতি করতে পারবেন। এইসব পডকাস্টে আপনি নেটিভ স্পিকার পাবেন, যারা শুদ্ধ ও নির্ভুলভাবে উচ্চারণ করে থাকে।

নিজের উচ্চারণ রেকর্ড করে

উচ্চারণ নির্ভুল করতে চাইলে নিজের উচ্চারণকে রেকর্ড করার কোন বিকল্প নাই। আপনি যখন নিজের ইংরেজী বলা রেকর্ড করবেন তখন বুঝতে পারবেন কোন জায়গায় আপনার ভুল হচ্ছে, এবং অন্যরা কিভাবে উচ্চারণ করছে। তাই বেশি বেশি নিজের কণ্ঠে ইংরেজী উচ্চারণ রেকর্ড করে ন্যাটিভ উচ্চারণের সাথে তুলনা করতে হবে। এভাবে সহজে ইংরেজী উচ্চারণ শিখতে পারবেন।

ইংরেজি শেখার কোর্স

আপনি উপরের সব উপায়ে চেষ্টা করার পরেও যদি ইংরেজি শিখতে না পারেন তাহলে অনলাইনে কিংবা অফলাইনে ইংরেজি শেখার কোর্স করতে পারেন। বাংলাদেশে বহুল প্রচলিত ইংরেজি শেখার কোর্স হচ্ছে “আই এল টি এস” কোর্স। এই কোর্সে ব্রিটিশ কাউন্সিল থেকে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। এছাড়া অনলাইনে অনেক মাধ্যম রয়েছে যেখান থেকে ইংরেজি শেখার কোর্স করতে পারেন। আমি নিচে কিছু ওয়েবসাইটের নাম দিয়ে দিচ্ছি যেখান থেকে আপনারা কোর্স করতে পারবেন। এছাড়া আমার পারসনাল সাজেশন থাকবে ১০ মিনিট স্কুলের, ঘরে বসে Spoken English ইংরেজি কোর্স। এই কোর্সটি করছেন ১১৮,০৬৭ জন ছাত্রছাত্রী, বুঝতেই পারছেন কেমন জনপ্রিয় এই কোর্সটি?

  • 10 Minute School 
  • ইউটিউব
  • ইউডেমি (Udemy)
  • স্কিলশেয়ার (Skillshare)
  • কোর্সসেরা (Coursera)
  • লিংকডিন
  • ইডিএক্স (EdX)
  • এলিসন (Alison)
  • ওয়াইজ আই কিউ (WizIQ)

বর্তমান বিশ্বে ইংরেজি শেখাটা আবশ্যক হয়ে উঠেছে। সঠিক ও সহজভাবে ইংরজি শেখাটা গুরুত্বপূর্ণ। আশা করি উপরোক্ত নিয়মগুলো ফলো করলে আপনি খুব সহজে এবং দ্রুত ইংরজি শিখতে পারবেন।

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুন, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো।

You cannot copy content of this page