চোখের নিচে কালো দাগ

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় ও সহজ সমাধান

চোখ মানবদেহের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংগ। চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ। কিন্তু এই চোখের নিচে কালো দাগ থাকলে তা দেখতে অসুন্দর তো লাগেই, পাশাপাশি কিছু স্বাস্থ্য ক্ষতিও রয়েছে। ত্বকের নানান সমস্যার মধ্যে চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল (Dark circle) অন্যতম একটি সমস্যা। বিভিন্ন কারণে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। দৈনন্দিক ব্যস্ত রুটিন এবং একটি অনিয়মিত জীবনধারা চোখের নীচে ডার্ক সার্কেলের পরিমাণ বাড়িয়ে দেয়। আজকের লেখাতে আমরো জানবো চোখের নিচে দাগ পড়ার কারণ এবং চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।

চোখের নিচের কালো দাগকে আন্ডার আই ডার্ক সার্কেল (Under eye dark circle) বলা হয়। চিকিৎসা বিজ্ঞানে এটিকে পেরিঅরবিটাল পিগমেন্টেশন (Periorbital hyperpigmentation) বলা হয়ে থাকে।

চোখের নিচের কালো দাগের কারণ

চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল (Dark Circle) পড়ার কারণ অনেক, তার মধ্যে উল্লেখযোগ্য কারণগুলি হলোঃ

  • পর্যাপ্ত ঘুম না হলে।
  • জিনগতভাবে অনেকের চোখের নিচে জন্ম থেকেই কালো দাগ থাকতে পারে।
  • বয়সের সাথে সাথে চোখের নিচের ত্বকের রঙ গাঢ় হয়।
  • পুষ্টিহীনতা
  • অতিরিক্ত মানসিক চাপ
  • অতিরিক্ত দুশ্চিন্তা
  • পানিশূন্যতা
  • চুলকানো
  • বার্ধক্যের ফলে চোখ ভেতরে ঢুকে গেলে চোখের নিচটা কালকে কালচে লাগে।
চোখের নিচে কালো দাগ দূর করার উপায়
ফটোঃ সুন্দর একটি চোখ

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে ডার্ক সার্কেল যেমন ধীরে ধীরে বাড়ে তেমনি এই সমস্যা থেকে মুক্তি পেতেও বেশ খানিকটা সময় প্রয়োজন। চলুন, জেনে নেই চোখের নিচে কালো দাগ দূর করার উপায় –

শসার পেস্ট

শসা চোখের জন্য অত্যন্ত উপকারী। শসার ব্যবহারে চোখে আরামবোধ হয়। শসা স্লাইস করে কেটে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন।এই ঠান্ডা স্লাইস চোখের উপর ১৫ থেকে ২০ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।এইভাবেদিনে দুইবার চোখে শশা ব্যবহার করুন।শসা ত্বককে হাইড্রেট করে।শসায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি, ভিটামিন কে।

শসা কুচি করে এর সাথে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ফ্রিজে রেখে ঠান্ডা হতে দিন। এই ঠান্ডা প্যাকটি চোখের নিচে লাগিয়ে রাখুন। প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর চোখের নিচে আমন্ড তেল (Almond Oil) কিংবা নারকেল তেল (Coconut oil) দিন।

শসা ও লেবুর রসের মিশ্রণ

শসার রস ও লেবুর রস একই অনুপাতে মেশান। তুলার বলের সাহায্যে মিশ্রণটি চোখের উপর ১৫ মিনিট রাখুন। লেবুতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন “সি”। ভিটামিন সি ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং চোখের নিচের কালো দাগ দূর করে।

কাঁচা আলু

আলুতে রয়েছে ন্যাচারাল ব্লিচ এজেন্ট। এটি চোখের নিচের কালো দাগ দূর করে, চোখের ফোলাভাব কমায় ও ক্লান্তি দূর করে। আলু রস ফ্রিজে রেখে দিন।রাতে কটন। বলের সাহায্যে চোখের ওপর ১০-১৫ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে শসার মত স্লাইস করেও চোখের উপর দিয়ে রাখতে পারেন।

গোলাপজল

গোলাপজল চোখের ক্লান্তি দূর করতে সক্ষম। এস্ট্রিনজেন্ট সমৃদ্ধ হওয়ায় গোলাপজল টোনার হিসেবেও  কাজ করে থাকে। তুলার সাহায্যে চোখের আশেপাশে গোলাপজল ম্যাসাজ করুন।

টমেটো

টমেটো হলো প্রাকৃতিক ব্লিচ। এটি যে কোনো কালো দাগ হালকা করতে সাহায্য করে। টমেটোও লেবুর রস একসাথে মিশিয়ে চোখের চারপাশে লাগান। টমেটোর মধ্যে লাইকোপিন নামক একটি উপাদান থাকে যা নরম ত্বক তৈরি করতে সাহায্য করে।মিশ্রণটি ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তবে খেয়াল রাখবেন মিশ্রণটি যেন চোখের ভেতর না যায়।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়
Sleepless Asian Woman Yawning And Tired From Insomnia With Dark Eyes Circle – stock photo
Photo taken in Loei, Thailand (Source: https://www.gettyimages.com/)

নারকেল তেল (Coconut Oil)

রাতে ঘুমোনোর আগে চোখের চারপাশে হালকা ভাবে নারকেল তেল ম্যাসাজ করুন। নারকেল তেল ম্যাসাজের ফলে ত্বক কোমল হয় এবং ত্বকের বলিরেখা দূর হয়। নারকেল তেল নিয়মিত ব্যবহার করলে ভালো রেজাল্ট পাবেন।

আমন্ড ওয়েল (Almond Oil)

আমন্ড ওয়েল ত্বকের জন্য বিশেষ উপকারী। রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের নিচে হালকা করে আমন্ড ওয়েল ম্যাসাজ করে শুয়ে পড়ুন। সকালে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফির প্যাক

এক চামচ কফি বিন গুঁড়ো করে এর সাথে পরিমান মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি  চোখের নিচে সহ পুরো মুখে লাগিয়ে নিন।প্যাকটি শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে। ফেলুন। মুখ মুছে মশ্চারাইজার লাগান। রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের চারপাশে আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতি দিন এই প্যাকটি ব্যবহার করুন।

টি-ব্যাগ (Tea bag)

টি ব্যাগ ব্যবহারের পরে তা ফ্রিজে রেখে দিন।এর চোখ বন্ধ করে ১০মিনিট চোখের উপর রেখে দিন। নিয়মিত এই পদ্ধতিতে টি ব্যাগ ব্যবহার করুন।

দই, মধুর প্যাক

দইয়ের মধ্যে থাকে হাইড্রক্সি অ্যাসিড যা নতুন কোষ তৈরির হার ত্বরান্বিত করে। দই, মধু আর গোলাপ জল মিশিয়ে প্যাক বানিয়ে তা চোখের নিচে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কাঁচা হলুদ

কাঁচা হলুদ সবসময়ই ত্বকের জন্য বিশেষ উপকারি। কাঁচা হলুদের সাথে নারকেল তেল আর আমন্ড তেল মিশিয়ে চোখের নিচে লাগান। প্যাকটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

কাঁচা হলুদ
কাঁচা হলুদ

দুধ

ঠাণ্ডা দুধে একটি কটন বল ভিজিয়ে বলটি চোখে লাগিয়ে রাখুন প্রায় দশ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের ফোলাভাব কমার পাশাপাশি চোখের নিচের কালো দাগ দূর হবে।

কোল্ড কম্প্রেস ( Cold compress)

কোল্ড কম্প্রেস আপনার ত্বকের জন্য দারুণ কাজ কররে।চোখের নিচে  প্রায় ১০ মিনিটের জন্য একটি কোল্ড কম্প্রেস প্রয়োগ করুন। যদি মাস্ক থাকে তবে তা কিছু সময়ের জন্য ফ্রিজে রাখতে পারেন। দিনে দুই বার মাস্কটি বের করে মুখে লাগাতে পারেন।এটি চোখের নিচের ডার্ক সার্কেল কমানোর সহজ উপায়।

কমলা

কমলার রস ও দুই ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটি কালো দাগ দূর করে আপনার ত্বককে আরো উজ্জ্বল করে তুলবে।

পুদিনা পাতা

পুদিনা পাতার রস চোখের নিচের কালো দাগ দূর করতে সহায়তা করে। কটন বলের সাহায্যে পুদিনা পাতার রস চোখের কালো দাগের স্থানে লাগান।এরপর এক টুকরো বরফ নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে ঘষুন।

দুধ এবং কাজু বাদাম

দুধের সাথে কাজু বাদামের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চোখের চারপাশে লাগিয়ে রেখে কিছুক্ষন পর ধুয়ে ফেলুন।

তরমুজ

তরমুজ বিটা ক্যারোটিন এবং অ্যান্টি অক্সিডেন্ট (Anti oxidant) সমৃদ্ধ যা চোখ ভালো রাখতে সাহায্য করে। তরমুজের  ৯২ ভাগ পানি  যা শরীরকে হাইড্রেট (Hydrate) রাখে। এছাড়াও তরমুজে রয়েছে ভিটামিন এ, বি১, বি৬, পটাশিয়াম (K) এবং ম্যাগনেসিয়াম (Mg) রয়েছে।

বিটরুট (Beetroot)

বিটরুটের লাল রঙে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরকে ডিটক্সাইফাই (Detoxify) করতে সহায়তা করে। বিটরুটে রয়েছে ম্যাগনেসিয়াম(Mg) এবং ভিটামিন সি যা চোখের নিচের কালো দাগ দূর করতে সহায়তা করে।

পেঁপে

পেঁপেতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ। পেঁপেতে আরো রয়েছে ম্যাগনেসিয়াম (Mg) এবং ভিটামিন সি। পেঁপে প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে। পেঁপে ডার্ক সার্কেল এবং এন্টি-এজিং(Anti aging) এর বিরুদ্ধে কাজ করে।


৩ দিনে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়।ডার্ক সার্কেল দূর করার উপায় চোখের নিচের কালো দাগ দূর

চোখের নিচে কালো দাগ কমাতে চাইলে  কিছু নিয়ম কানুন মেনে চলুন:

  • পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম গ্রহণ করুন।
  • রোদে বের হলে ছাতা ব্যবহার করুন।
  • সানগ্লাস ব্যবহার করুন।
  • পরিমাণমতো পানি পান করুন।
  • দুশ্চিন্তা মুক্ত থাকার চেষ্টা করুন।
  • যাদের তৈলাক্ত ত্বক তারা কোল্ড ক্রিম এড়িয়ে চলুন।
  • ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার গ্রহণ করুন
  • মানসিক চাপ এড়িয়ে চলুন।
  • রাতের ঘুম যেন ঠিকঠাক হিয় সেদিকে লক্ষ্য রাখুন।
  • সবুজ শাক সবজি খান।
  • খাবারের পাশাপাশি সালাদ খাবেন।

কিছু নিয়ম মেনে জীবনযাপন করলে চোখের নিচের কালো দাগ থেকে রেহাই পাওয়া যায়। তাও যদি কোনো কারণে কালো দাগ পড়েই যায় তাহলে উপরের পদ্ধতিগুলো অবলম্বন করলে অতি শীগ্রই এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

You cannot copy content of this page