হিসাব বিজ্ঞান

হিসাব বিজ্ঞান কি? হিসাব বিজ্ঞান কাকে বলে? হিসাব বিজ্ঞানের সংজ্ঞা কী?

হিসাব বিজ্ঞান হচ্ছে সেই বিজ্ঞান যার মাধ্যমে একটি আর্থিক প্রতিষ্ঠান, কিংবা কোন ব্যবসা প্রতিষ্ঠানের লেনদেন লিপিবদ্ধ করা হয়। হিসাব বিজ্ঞানের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের লেনদেন শ্রেনীবদ্ধকরণ, প্রক্রিয়াজতকরণ, চিহ্নিতকরণ ও নির্দিষ্ট সময় শেষে আর্থিক বিবরণী প্রস্তুতকরণের প্রক্রিয়াকেই হিসাব বিজ্ঞান বলে।

হিসাব বিজ্ঞানের সংজ্ঞাঃ

যে বিজ্ঞানসম্মত পদ্ধতির মাধ্যমে কোন ব্যবসা বা আর্থিক প্রতিষ্ঠানের দৈনিন্দন লেনদেন শ্রণীবদ্ধকরণ করা হয়, তাকেই হিসাব বিজ্ঞান বলে।

আবার অন্যভাবে বলা যায়, হিসাব বিজ্ঞান হচ্ছে  লিপিবদ্ধকরণ,পরীক্ষা, বিশ্লেষণ এবং আর্থিক বিবরণীর উপস্থাপন পদ্ধতির মাধ্যমে অর্থনৈতিক ঘটনাগুলি পর্যবেক্ষণ, সনাক্তকরণ, তদন্ত ও উপস্থাপনের বিজ্ঞান।

ব্যাংকিং এর ভাষায় হিসাব বিজ্ঞানঃ

হিসাব বিজ্ঞান হল একটি ব্যবসার সাথে সম্পর্কিত আর্থিক লেনদেন রেকর্ড করার প্রক্রিয়া। হিসাব বিজ্ঞান প্রক্রিয়ার মধ্যে রয়েছে এই লেনদেনের সারসংক্ষেপণ, বিশ্লেষণ ও রিপোর্টিং। হিসাব বিজ্ঞানে ব্যবহৃত আর্থিক বিবৃতিগুলি একটি নির্দিষ্ট সময়ের আর্থিক লেনদেনের সংক্ষিপ্ত সারাংশ, কোম্পানির ক্রিয়াকলাপ, আর্থিক অবস্থান এবং নগদ লেনদেনের শ্রেণীবিন্যাস।

বইয়ের ভাষায় হিসাব বিজ্ঞানের সংজ্ঞাঃ

  • যে শাস্ত্র পাঠ করে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি হিসাবের বইতে সুষ্ঠভাবে লিপিবব্ধ করা যায়, এবং নির্দিষ্ট সময় শেষে এর সঠিক ফলাফল নিরূপণ করা যায়, তাকে হিসাববিজ্ঞান বলে। 
  • জে, আর, বাটলিবয় এর মতেঃ কারবারি লেনদেনসমূহ হিসাবের বহিতে লিপিবদ্ধ করার কলাকৌশলকে হিসাববিজ্ঞান বলে।
  • এফ. ডব্লিউ, পিক্সলির মতেঃ হিসাব বিজ্ঞান এমন এমন একটি বিজ্ঞান, যা সব ধরনের আর্থিক লেনদেন লিপিবদ্ধ করার বিষয়াদি নিয়ে আলােচনা করে
  • আমেরিকান একাউন্টিং-অ্যাসােসিয়েশন মতেঃ যে পদ্ধতি অর্থনৈতিক তথ্য নির্ণয় পরিমাপ ও সরবরাহ করে এর ব্যবহারকারীদের বিচার ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্যে করে, তাকে হিসাববিজ্ঞান বলে
  • এ. ডব্লিউ, জনসনের মতেঃ টাকায় পরিমাপযােগ্য কারবারি লেনদেনসমূহ সংগ্রহ, সংকলন, লিপিবদ্ধকরণ, প্রতিবেদন প্রস্তুতকরণ, বিশ্লেষণ ও ব্যাখ্যাকরণকে সামগ্রিকভাবে বলা হয় হিসাববিজ্ঞান।
  • আমেরিকার সনদপ্রাপ্ত হিসাববিজ্ঞানী সংস্থার মতেঃ অর্থের দ্বারা নিরূপণযােগ্য লেনদেন ও ঘটনাসমূহের সুনির্দিষ্ট ও সুসংবদ্ধ প্রণালিতে লিপিবদ্ধকরণ, শ্রেণিবদ্ধকরণ ও সংক্ষিপ্তকরণের মাধ্যমে আর্থিক লেনদেন পর্যালােচনা করে ব্যবসায়ের সঠিক চিত্র উপস্থাপন করাকে হিসাববিজ্ঞান বলে।

হিসাব বিজ্ঞানের জনকঃ

হিসাব বিজ্ঞানের জনক
ছবিঃ নবম ও দশম শ্রেণীর হিসাব বিজ্ঞান বিয়ের স্কীণশট

হিসাব বিজ্ঞানের জনক হচ্ছেন  লুকা প্যাসিওলি  (Luca Pacioli)। ১৪৯৪ সালে  লুকা প্যাসিওলি তার “সুম্মা এরিথমেটিকা জিওমেট্রিকা প্রপোরশনিয়েট প্রপোরশনালিটা” Summa de Arithmetica, Geometria, Proportioni et Proportionalita. বইয়ে প্রথম আধুনিক হিসাব বিজ্ঞানের বহুল প্রচলিত দু’তরফা দাখিলা পদ্ধতি (Double-Entry Bookkeeping) বিশ্লেষণ করেন।

লুকা প্যাসিওলির জন্ম ১৪৪৭ সালে ইতালির Sansepolcro শহরে,ধারণা করা হয় তিনি একই শহরে ১৫১৭ সালের জুনের ১৫ তারিখে মৃত্যুবরণ করেন।

লুকা প্যাসিওলির পুরো নাম হচ্ছে Fra Luca Bartolomeo de Paciol  (ফ্রা লুকা বার্তোলোমিয়ো দা প্যাসিওলি) তিনি ছিলেন লিওনার্ড দ্য ভিঞ্চির (Leonardo da Vinci) বন্ধু। লিওনার্ড লুকা প্যাসিওলির কাছ থেকে গণিত শিক্ষা নেন বলেই ধারণা করা হয়ে থাকে

বিঃদ্রঃ  এই ব্লগের প্রত্যেকটা ব্লগ পোস্ট Sylhetism ব্লগের নিজস্ব ডিজিটাল সম্পদ। কেউ ব্লগের কোন পোস্ট কিংবা আংশিক অংশ ব্লগের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কপি পেস্ট করে অন্য কোথাও প্রকাশ করলে ব্লগ কর্তৃপক্ষ ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার অধিকার রাখে। এবং অবশ্যই কপিরাইট ক্লাইম করে যে মাধ্যমে এই ব্লগের পোস্ট প্রকাশ করা হবে সেখানেও কমপ্লেইন করা হবে।

এই ব্লগের কোন লেখায় তথ্যগত কোন ভুল থাকলে আমাদের Contact পেইজে সরাসরি যোগাযোগ করুণ, আমরা যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করে লেখা আপডেট করে দিবো। পরিশেষেঃ আপনাদের যদি, “হিসাব বিজ্ঞান কি? হিসাব বিজ্ঞান কাকে বলে? হিসাব বিজ্ঞানের সংজ্ঞা কী” এই আর্টিকেলটি ভালো লেগে থাকে কমেন্ট করে জানাতে ভুলবেন না। 

Leave a Comment

Your email address will not be published.

You cannot copy content of this page