আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ ও ফজিলত

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

প্রত্যেক নর নারীর জন্যে নামাজ ফরজ, আর এই ফরজ নামাজের রয়েছে কিছু নির্দিষ্ট নিয়ম কানুন, আপনি যখন সব নিয়ম কানুন মেনে মহান আল্লাহ তালার সন্তুষ্টি জন্যে নামাজ আদায় করবেন তখন আল্লাহ তায়ালা সেই নামাজকে কবুল করে নেবেন। প্রত্যেক নামাজের সময় তাশাহুদ বা আত্তাহিয়াতু সূরা পড়তে হয়, এটি ওয়াজিব, যা ছাড়া নামাজ হবে না। দ্বিতীয় রাকাআতে দুই সিজদার পর ‘আত্তাহিয়্যাতু’র জন্য বসতে হয়। বসার নিয়ম নিম্নোক্ত হাদীসে এসেছে :  উম্মুল মুমিনীন হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত  وكان يقول : في كل ركعتين الحين، وكان يقرش يرجه الشری (9  “নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, প্রতি দু’ রাকাআতে আত্তাহিয়্যাতু রয়েছে। আর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (এ বৈঠকে) বাম পা বিছাতেন এবং ডান পা খাড়া রাখতেন।” – (সহীহ মুসলিম : ১/১৯৪)

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

উচ্চারণ: আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস সালাওয়াতু ওয়াত্ব ত্বাইয়্যিবাতু আসসালামু আলাইকা আইয়ুহান্নাবিইয়ু ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস্ সালিহীন। আশহাদু আল-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আ-লি মুহাম্মাদ কামা সাল্লাইতা আলা ইবরাহীমা ওয়া আলা আ-লি ইবরাহীমা ইন্নাকা | হামীদুম মাজীদ। আল্লাহুম্মা বারিক ‘আলা মুহাম্মাদিন ওয়া আলা আ-লি মুহাম্মাদিন, কামা বারাকতা ‘আলা ইবরাহীমা ওয়া আলা আ-লি ইবরাহীমা ইন্নাকা হামীদুম মাজীদ। (বুখারী-মুসলিম, এছাড়া অন্য বর্ণনায় কাছাকাছি এভাবেই বর্ণিত হয়েছে।)

অর্থ: সকল সম্মান-সম্ভাষণ, সকল সালাত ও সকল পবিত্রতা আল্লাহ্ তা’আলার জন্য। হে নবী! আপনার প্রতি শান্তি, রহমত ও বরকত অবতীর্ণ হােক, আমাদের ও নেক বান্দাদের উপর শান্তি অবতীর্ণ হােক, আমি সাক্ষ্য দিচ্ছি যে “মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা ও রাসূল। হে আল্লাহ! তুমি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর বংশধরের প্রতি রহমত অবতীর্ণ কর, যেমনভাবে রহমত অবতীর্ণ করেছিলে ইবরাহীম আলাইহিস্ সালাম ও তাঁর বংশধরের প্রতি। নিশ্চয় তুমি প্রশংসনীয় ও মর্যাদাবান।

‘আত্তাহিয়্যাতু’র উচ্চারণ
‘আত্তাহিয়্যাতু’র উচ্চারণ

আত্তাহিয়াতু সূরা আরবী

«التحيات لله والصلوات والطيبات والسلام عليك أيها النبي ورحمة الله وبركاته، السلام علينا وعلى عباد الله الصالحين، أشهد أن لا إله إلا الله وأشهد أن محمدا عبده ورسوله» اللهم صل على محمد وعلى آل محمد كما صليت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد، اللهم بارك على محمد وعلى آل محمد كما باركت على إبراهيم وعلى آل إبراهيم إنك حميد مجيد» (رواه البخاري ومسلم)

ফজিলত

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু হতে বর্ণিতঃ “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পিছনে নামায আদায়কালে আমরা বলতাম, ‘আল্লাহর প্রতি সালাম, অমুকের প্রতি সালাম। একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আল্লাহ তাআলা সালাম। নামাযে তােমরা যখন বসবে তখন বলবে, আত্তাহিয়্যাতু লিল্লাহি…। এরপর যে দুআ চাও আল্লাহর কাছে প্রার্থনা কর’।” | (সহীহ মুসলিম : ১/১৭৩; সহীহ বুখারী :১/১১৫)

তাই তাশাহুদ পড়ে সালাম ফিরিয়ে আয়াতুল কুরসি কিংবা সাইয়েদুল ইস্তেগফার পড়া উত্তম।

Author

You cannot copy content of this page